টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়


মানুষের সৌন্দর্যের সবচেয়ে বড় অংশ হলো মুখমন্ডল। আর মুখমন্ডলে যদি কোন প্রকার বাজে দাগ বা কাটা ছেঁড়া থাকে তাহলে অস্বস্তির শেষ নেই। এজন্য একটি মানুষের কাছে মুখের ত্বক খুবই সেনসিটিভ স্থান। সবাই চায় একটা লাবণ্যময়, উজ্জল, সুন্দর ত্বকের অধিকারী হতে। 


কিন্তু কখনো কখনো দেখা যায়, মুখমন্ডলের পুরো স্কিন টা অনেক সুন্দর হলেও কারো কারো চোখের নিচে দেখা দেয় কালো দাগ। আর চোখের নিচের কালো দাগ সৌন্দর্য কমাতে বড় ভূমিকা পালন করে। সচরাচর এমন অনেককেই দেখা যায়, যারা শুধুমাত্র এই সমস্যার কারণে প্রতিনিয়ত অস্বস্তিতে ভুগছেন। 


কিন্তু আপনি কি জানেন, আপনার হাতের নাগালে থাকা শুধুমাত্র একটা উপকরণ দিয়ে খুব সহজেই আপনি আপনার চোখের নিচের কালো দাগ দূর করতে পারবেন? টাইটেল দেখে নিশ্চয়ই এতক্ষণে সেটা বুঝে গেছে। তবে উপকরণের নাম জানলেই শুধু হবে না। সাথে সাথে আরো জানতে হবে এটি কিভাবে আপনি আপনার স্কিনে এপ্লাই করবেন, আর কিভাবে খুব দ্রুত এর সুফল ভোগ করবেন। 



চোখের নিচে কালো দাগ কেন হয়


আমরা আমাদের আলোচনায় টুথপেস্ট দিয়ে খুব দ্রুত চোখের নিচের কালো দাগ দূর করার পদ্ধতি জেনে নেব। কিন্তু তার আগে আমাদের প্রত্যেকেরই জেনে নেওয়া উচিত, চোখের নিচে কালো দাগটা কেন পরে? কি সেই কারণ!


আমাদের চোখের নিচে যে কালো দাগটি দেখা যায় সেটাকেই মূলত বলা হয়ে থাকে ডার্ক সার্কেল। আর এটাকে চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় প্যারীঅরবিটাল অথবা আনফ্রাওরবিটার বা পিগমেন্টেশন অথবা ডার্কেনিং বলা হয়ে থাকে। 


জানা গেছে, এই ডার্ক সার্কেল এর সঙ্গে কোন জটিল মেডিকেল অবস্থা জড়িত নেই, এটি শুধুমাত্র সৌন্দর্যের সঙ্গে সম্পৃক্ত। নারী পুরুষ উভয়ের মধ্যেই এই সমস্যাটি দেখা দিতে পারে। তবে যদি বলেন, কারণ কি? তাহলে বলব এদের মধ্যে একটি অন্যতম প্রধান কারণ জিন। কারণ জিনগত কারণেও চোখের নিচে ডার্ক সার্কেল হয়ে থাকে এবং সেটা জেনারেল থেকে জেনারেল পর্যন্ত যেতে পারে।


কিন্তু সচরাচর প্রত্যেকটি মানুষের মধ্যে মূলত দ্বিতীয় কারণ দেখা দেয়, আর সেটা হল ঘুমের অভাব। পরীক্ষায় প্রমাণিত হয়েছে যদি কোন মানুষের ঠিকঠাক ঘুম না হয় তাহলে চোখে নিচে কালো দাগ বা কালচে ভাব আসতে পারে। তবে শুধু এই কারণটিই যথেষ্ট নয়। এর বাইরে আরো অনেক কারণ রয়েছে। 


তৃতীয় কারণ হিসেবে রয়েছে পুষ্টির অভাব। রক্তস্বল্পতা, ভিটামিন ডি এর ঘাটতি। সেই সাথে বিশ্রামের অভাব, অনিয়মিত জীবনযাপন, মানসিক চাপ,হরমোনের পরিবর্তন,অতিরিক্ত চিন্তা,বিষন্নতা,এলার্জি,ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া,রক্ত চলাচলের সমস্যা,শরীরের রক্তস্বল্পতা,বয়সের প্রভাব,গর্ভাবস্থায় বা ঋতুচক্রের সময় শারীরিক পরিবর্তন।


তবে হ্যাঁ, কখনো কখনো যকৃতের সমস্যার কারণেও চোখের নিচে কালো দাগ পড়ে থাকে। বলতে পারেন, আমাদের উল্লেখিত এই সকল বিষয়বস্তুর ওপর নির্ভর করেই চোখের নিচে কালো দাগ হয়। তবে এর থেকে শুধুমাত্র কিছু নিয়মকানুন মেনে চললে খুব সহজেই পরিত্রাণ পাওয়া সম্ভব



অন্য পোস্টঃদুই দিনে ফর্সা হওয়ার উপায়



টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়


ঘরোয়া পদ্ধতিতে বিভিন্ন ফেসপ্যাক তৈরি করে মূলত চোখে নিজের কালো দাগ দূর করা সম্ভব হয়ে ওঠে। তবে আমরা কালো দাগ পড়ার কারণ সম্পর্কে ইতিমধ্যে জেনেছি। তাই আপনি যদি এত ঝামেলা না করতে চান তাহলে আপনার জীবনযাত্রার ধরন পরিবর্তন করতে হবে। 


এজন্য যা যা করতে হবে আপনাকে,


➡️পর্যাপ্ত ঘুমাতে হবে


➡️পর্যাপ্ত পরিমাণ পানি খেতে হবে


➡️নিয়মিত পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে হবে


➡️অতিরিক্ত চিন্তা, বিষন্নতা কে বিদায় দিতে হবে


➡️যেকোনো ঔষধ সেবনের পূর্বে অবশ্যই পার্শ্ব প্রতিক্রিয়া জানতে হবে।


➡️হরমোনাল পরিবর্তনের কারণে হয়ে থাকলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।



আর যেহেতু সবাই এটা জানেন যে, ঘুমের অভাবে বা মানসিক চাপের কারণে রক্তের সঞ্চালন কমে যায়, ঠিক তখন ত্বকের নিচে কালো দাগের আবির্ভাব ঘটে। তাই সবার আগে মানসিক চাপ থেকে নিজেকে মুক্ত রেখে পর্যাপ্ত বিশ্রাম ও ঘুমের অভ্যাস গড়ে তুলতে হবে। 



আর যদি আপনি টুথপেস্ট দিয়ে একটি ভালো ফেসপ্যাক তৈরি করে চোখের নিচের কালো দাগ দূর করতে চান, তাহলে এর জন্য আপনাকে টুথপেস্টের সঙ্গে আরো অ্যাড করতে হবে দুইটি উপকরণ। তাহলে চলুন সেটা তৈরি করা এবং কিভাবে মুখে এপ্লাই করবেন সে সম্পর্কে শেষ পর্যায়ে জেনে নেই।




টুথপেস্ট ব্যবহার করে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়


উপকরণ: টুথপেস্ট, অ্যালোভেরা জেল, গোলাপজল।



টুথপেস্টের ফেসপ্যাক তৈরি করার জন্য আপনাকে এলোভেরা জেল এবং গোলাপজল এই দুইটি উপকরণ নতুন করে অ্যাড করতে হবে। 



অ্যাপ্লাই প্রসেস: প্রথমত: একটি কটন বাড়ে কিছুটা গোলাপ জল দিয়ে চোখের নিচে ভালোভাবে পরিষ্কার করতে হবে।



দ্বিতীয়তঃ টুথপেস্ট আর অ্যালোভেরা জেল একত্রে মিক্স করে একটি পেস্ট তৈরি করতে হবে। পরবর্তীতে সেটা কটনবারের সাহায্যে চোখের নিচে দুই তিন মিনিট আলতোভাবে ঘোষতে হবে।



তৃতীয়ত: সেটা ভালোভাবে এপ্লাই করা শেষে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। 


আর এটা যদি আপনি তিন থেকে সাত দিন ব্যবহার করেন তাহলে নিজেই বুঝতে পারবেন আপনার চোখের নিচের কালো দাগ কতটা দূর হতে সাহায্য করেছে এই পদ্ধতি।



তাহলে দেরি কেন? আজকেই শুরু করে দিন, আর সুন্দর স্কিনের সাথে সাথে চোখের নিচের কালো ডার্ক সার্কেল থেকে মুক্ত হোন। 



অন্য পোস্টঃমসুর ডাল দিয়ে ফর্সা হওয়ার উপায় 



শেষকথা,তো দর্শক বন্ধুরা, আশা করি আমাদের আজকের দেওয়া টুথপেস্ট দিয়ে চোখের নিচে কালো দাগ দূর করার উপায় পোস্টটি পড়ে খুব সহজেই উপকৃত হবেন। 


তো যদি আমাদের এই কনটেন্টটি ভালো লেগে থাকে তাহলে লাইক কমেন্ট শেয়ার করতে ভুলবেন না। সেই সাথে আমাদের সাইটে সাবস্ক্রাইব করে আমাদের সাথে থাকবেন পাশে থাকবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং সেই সাথে নিজেদের যত্ন নেবেন। খোদা হাফেজ সবাইকে।

Post a Comment (0)
Previous Post Next Post