মুখের কালো দাগ দূর করার ক্রিম

মুখের কালো দাগ দূর করার ক্রিম


মুখের কালো দাগ দূর করার ক্রিমঃ ভালো ত্বকের আশা সবাই করে। সবাই চায় সুন্দর ফর্সা, ব্রণ আর কালো ছোপ ছোপ দাগ মুক্ত পরিষ্কার ত্বক পেতে। কারণ চেহারা হলো মানুষের সকল সৌন্দর্যের মূল। আর চেহারার মধ্যে যদি কালো দাগ থেকে থাকে তাহলে পাবলিক প্লেসে যেতে অনেকেরই খারাপ লাগে।

 

আর এজন্য অনেকেই ইউটিউব, গুগল ঘাটাঘাটি করে জানতে চায়— মুখের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে, বা কি ক্রিম অথবা কি ময়শ্চারাইজার ব্যবহার করলে এই সমস্যা থেকে পরিত্রান মিলবে সেই সম্পর্কে। তাহলে চলুন আমাদের আজকের এই ছোট আলোচনায় জেনে নেই, এমন কয়েকটি ক্রিমের নাম যেগুলো মুখের কালো দাগ দূর করার জন্য অত্যন্ত সহায়ক।।


মুখের কালো দাগ কি?


সাধারণত অস্বাভাবিক জীবনযাপন, পানির ঘাটতি এবং দূষিত পরিবেশের কারণে মানুষের ত্বকে যে ডার্ক সার্কেল এর আগমন ঘটে তাই হলো মুখের কালো ছোপ ছোপ দাগ। এটি মূলত একেকজনের একেক রকমের একেক ধরনের হয়ে থাকে, যা খুব সহজেই একজন মানুষের ত্বকের সৌন্দর্যকে নষ্ট করে দেয়। শুধু তাই নয়, পরবর্তীতে পড়তে হয় আরো নানা সমস্যায়। 


আর তাই যারা ইতিমধ্যে এই সমস্যায় পড়েছেন এবং ভোগান্তিতে ভুগছেন তাদেরকে বলছি, মুখের কালো দাগ দূর করার জন্য প্রাকৃতিক উপায় অবলম্বন করুন। কারণ ঘরোয়া পদ্ধতিতে মুখের কালো দাগ দূর করার উপায় ভুরি ভুরি রয়েছে। 


তবে আপনি যদি কোন ভাল মানসম্মত সাইডইফেক্ট মুক্ত ক্রিম ব্যবহার করে আপনার ত্বককে সুন্দর করতে চান, তৈলাক্ত ভাব, ব্রণের সমস্যা প্লাস ডার্ক সার্কেল দূর করতে চান তাহলে আমাদের সাজেস্ট করা ক্রিমগুলো ইউজ করতে পারেন। তবে তার আগে চলুন জেনে নেই মুখে কালো দাগ হওয়ার অন্যতম কারণ কি? কেন মুখে কালো দাগ হয়, কি সেই কারণ?



অন্য পোস্টঃটুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায় 



মুখে কালো দাগ হওয়ার কারণ কি?.


যেকোনো সমস্যা থেকে পরিত্রাণের জন্য বাঁচার মাধ্যম জানার আগে জানা প্রয়োজন, সেই সব সমস্যার উৎপত্তি এবং আরো নানা বিষয়বলি। আর তাই আপনি যদি মুখের কালো দাগ দূর করতে চান তাহলে সেইসব ক্রিমের নাম জানার পাশাপাশি এটাও জেনে রাখাটা প্রয়োজন যে আপনার মুখে কেন কালো ছোপ ছোপ দাগের আবির্ভাব ঘটে?


মূলত কারণ হিসেবে রয়েছে অনেক কিছু তার মধ্যে অন্যতম হলো:


ইনসুলিন রেজিস্টেন্সের সমস্যা 


কপালে অবিরাম ঘর্ষণ করা 


মুখে অতিরিক্ত রোদের প্রখর তাপ লাগা 


শরীরে পানির ঘাটতি দেখা দেওয়া 


ত্বকে দীর্ঘদিন যাবত ধুলাময়লা জমে থাকা প্রভৃতি।


বিশেষজ্ঞদের মতে বলা হয়, মানুষের ত্বকে থাকে মেলানোসাইট কোষ। সেখান থেকে মেলানিন নামে রঞ্জক পদার্থ তৈরি হয়, যা ত্বকে স্বাভাবিক রং তৈরিতে জরুরী ভূমিকা নিতে সাহায্য করে। আর যখন এই কোষে বিশৃঙ্খলা তৈরি হয় ঠিক তখনই ত্বকে আবির্ভাব ঘটে নানা সমস্যার। 


আর যদি মেলানোসাইটের সক্রিয়তা অধিক পরিমাণে বেড়ে যায় তাহলে, মেলানিন নিঃসরণের পরিমাণ বেড়ে যায় অধিকারে। ফলে চামড়া হয়ে যায় কালো, আগমন ঘটে ত্বকে ছোপ ছোপ দাগের। তাহলে বুঝতেই পারছেন কেন আমাদের ত্বকে কালো দাগের আবির্ভাব ঘটে।  তো দর্শক এবার চলুন জেনে নেই মুখের কালো দাগ দূর করার ক্রিম সম্পর্কে।



অন্য পোস্টঃদুই দিনে ফর্সা হওয়ার উপায়



মুখের কালো দাগ দূর করার ক্রিম


আসলে ছেলে মেয়ে উভয়েরই ত্বকের বিভিন্ন সমস্যার একমাত্র কারণ হলো লাইফ স্টাইল। তাই ভালো ত্বক পেতে, মুখের ব্রণের থেকে মুক্তি পেতে, সেই সাথে বুরিয়ে যাওয়া, কালো ছোপ ছোপ দাগ থেকে পরিত্রান পেতে অবশ্যই একজন ব্যক্তির লাইফ স্টাইল পরিবর্তন করাটা প্রয়োজন। 


তবে অনেকের আগ্রহ থেকে থাকে ক্রিম বা ময়েশ্চারাইজার অথবা ফেসওয়াশ ব্যবহার করে মুখের কালো দাগ চিরতরে মুছে ফেলার। সত্যি বলতে, ত্বক ভালো রাখার জন্য রয়েছে বিভিন্ন উপায়, বিভিন্ন মাধ্যম, বিভিন্ন পদক্ষেপ। শুধুমাত্র সঠিক সময়ে সঠিক পদ্ধতি অবলম্বন করলে খুব সহজেই হাস্যজ্জল সুন্দর লাবণ্যময় ত্বকের অধিকারী হওয়া সম্ভব। আর তার মধ্যে একটি হল উপযুক্ত ক্রিম। 


আপনি আপনার মুখের ব্রণের দাগ বা কালো ছোপ দাগ দূর করার জন্য এমন বেশ কয়েকটি ক্রিম পাবেন যেগুলো খুব তাড়াতাড়ি কাজে দেবে সেই সাথে কোন রকম পার্শ্ব প্রতিক্রিয়া পড়বে না। সেই সব ক্রিমগুলো হলো:

Mamaearth Bye Bye Blemishes Face Cream


সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি এই ক্রিমটি উজ্জ্বল ও লাবণ্যময় ত্বক তৈরি করনে অনুগামী। যে কারণে ত্বকের বিবর্ণতা,হাইপার পিকমেন্টেশন,মুখের কালো ছোপ ছোপ দাগএবং বয়সের ছাপ দূরীকরণের জন্য Mamaearth Bye Bye Blemishes Face Cream অধিক বেশি কার্যকরী। জানা যায়, সঠিক নিয়ম মেনে নিয়মিত ব্যবহার করলে ত্বকের উপর এই ক্রিমের প্রভাবে একটি আস্তরণ সৃষ্টি হয়, যা ত্বক কে সূর্যের রশ্মি ও কোলাজেন ভেঙে যাওয়ার হাত থেকে রক্ষা করে। 

পাশাপাশি সুবিধা হিসেবে যা যা পাওয়া যায়,


সব ধরনের ত্বকের জন্য উপযোগী


এটি ত্বকে মাখলে চটচটে ভাব আসে না।


কোন মিনারেল অয়েল নেই


কোন কৃত্রিম প্রিজারভেটিভ নেই


প্যারাবেন এবং সোডিয়াম লরিয়েল সালফেট মুক্ত। 



Himalaya Clarina Anti-Acne Cream


কালো দাগ দূরীকরণের জন্য আরেকটি জনপ্রিয় এবং নিরাপদ ক্রিম হলো হিমালয় ক্লারিনা অ্যান্টি-অ্যাকনি ক্রিম। তাতে উপাদান হিসেবে রয়েছে অ্যালোভেরা, মঞ্জিসটা এবং কাঠ বাদামের নির্যাস। সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি ব্যবহারের কারণে কোনরকম পার্শ্বপ্রতিক্রিয়া ফেলে না। সেই সাথে মুখের কালো দাগের পাশাপাশি ব্রণের দাগ দূর করতেও অনেক বেশি কার্যকরী ক্রিম এটি।

Kaya Youth Oxy-Infusion Night Cream


মুখের দাগ দূর করার জন্য রাতের বেলা ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে উপযুক্ত একটি ক্রিম হিসেবে পরিচিত Kaya Youth Oxy-Infusion Night Cream। এটি মূলত ত্বকের গারো কালো ছোপ ছোপ দাগ দূরীকরণের পাশাপাশি,বয়সের ছাপ দূর করে,পিগমেন্টেশন কমায়এবং ট্যান করে।


আর সবচেয়ে আশ্চর্যের ব্যাপার হলো এই ক্রিমটি ব্যবহার করলে মাত্র দুই সপ্তাহের মধ্যে ফলাফল পাওয়া যায়। তাছাড়াও সুবিধা হিসেবে আরো যা যা সেবা পাওয়া যায় সেগুলো হল

ত্বক মোলায়েম হয়


বিশেষজ্ঞদের দ্বারা তৈরি হতো এই ক্রিম তাই বিশ্বাসের সাথে ব্যবহার করা যায়


পাশাপাশি তৈলাক্ত ও কম্বিনেশনের ত্বকের জন্য অধিক বেশি উপযোগী।


ফেয়ার এন্ড লাভলী অ্যান্টি মার্কস ফেয়ারনেস ক্রিম (Fair & Lovely Anti-Marks Fairness Cream)


কালো দাগ স্কিন থেকে চিরতরে নির্মূল করার জন্য এশিয়া মহাদেশে সবচেয়ে পরিচিত একটি ব্র্যান্ড হলো ফেয়ার এন্ড লাভলী। যা ত্বককে ভেতর থেকে সতেজ এবং লাবণ্যময় ও উজ্জ্বল করে তোলে তাও আবার শুধুমাত্র চার সপ্তাহের মধ্যে। 

তাই যাদের মুখে ডার্ক সার্কেলের সমস্যা রয়েছে এবং বুড়িয়ে যাওয়ার অধিক প্রবণতা রয়েছে তাদের জন্য সবচেয়ে উপযুক্ত একটি ক্রিম "ফেয়ার এন্ড লাভলী এন্ড মার্কস ফেয়ারনেস ক্রিম।" 


Pond’s White Beauty Anti Spot Fairness SPF 15 Day Cream


মুখের কালো দাগ দূর করার ক্রিম গুলোর মধ্যে জনপ্রিয় এবং দ্রুত কার্যকরী একটি প্রোডাক্ট পন্ডস হোয়াইট বিউটি। এই ক্রিমটি ম্যাট প্রকৃতির হওয়ার জন্য খুব সহজেই ত্বকের সাথে মিশে যায়। পাশাপাশি ত্বকের হারিয়ে যাওয়া সজীবতা ফিরিয়ে এনে তোকে উজ্জ্বল করে এছাড়াও সূর্যের অতি ক্ষতিকর রোশন এর হাত থেকে স্কিনকে সবসময় প্রটেকশন দিয়ে থাকে। 

নোমার্কস ক্রিম


মুখের কালো দাগ দূর করার ক্রিমগুলোর মধ্যে আরেকটি হলো নোমার্কস ক্রিম। এটি হলো একটি আয়ুর্বেদিক ক্রিম। যারা আপনাদের স্কিন কেয়ার এর জন্য ডার্ক সার্কেল থেকে আয়ুর্বেদিক কোন ক্রিম করছেন তাদের জন্য নিঃসন্দেহে এই ক্রিমটি সবচেয়ে উপযুক্ত হবে। কারণ এর এন্টি ব্যাকটেরিয়াল এবং ন্যাচারাল অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বক থেকে কালো দাগ দূর করে দেয় পাশাপাশি প্রায় সব ধরনের ত্বকের সাথে মানিয়ে নিতে পারে।

তবে এইসব ত্বক উজ্জ্বল করার  পাশাপাশি মুখের কালো দাগ দূর করার ক্রিম হিসেবে আপনি আরো দেখতে পারেন— 


➡️Biotique Bio Coconut Whitening And Brightening Cream


➡️Olay Day Cream White Radiance Moisturiser SPF 24


➡️ Garnier Skin Naturals Light Complete Night Cream


➡️’Re EQUIL Skin Radiance Cream


➡️ Bella Vita Organic PapyBlem Pigmentation Blemish Cream Gel


➡️ Media Plus No1™ All In One Pimple, Dark Spot Reduction, Acne Removal And Oil Control Fairness Cream For Women And Men


➡️ Neuhack Pigmed – Depigmentation cream


➡️ Living – Anti Pigmentation and Dark Spot Remover Cream


➡️ Richfeel Anti Blemish Cream


➡️ Biotique Bio Wintergreen Spot-Correcting Anti-Acne Cream5



মুখের কালো দাগ দূর করার ক্রিম নির্বাচন


আমরা সবাই জানি আমাদের প্রত্যেকটি মানুষের ত্বকের ধরন একেকজনের একেকরকম। তাই সবসময় সবরকমের ক্রিম শুট করে না। তাই আমাদের সাজেস্ট করা এই প্রত্যেকটি ক্রিমের মধ্যে আপনি সবগুলো কখনোই ইউজ করতে পারবেন না। 


খুব দ্রুত সুফল পেতে এবং আপনার সমস্যা থেকে মুক্তি পেতে অবশ্যই সঠিক ক্রিম নির্বাচন করতে হবে। এখন কথা হল আপনি আপনার মুখের কালো দাগ দূর করার ক্রিম বাছার ক্ষেত্রে তাহলে কি কি পদ্ধতি অবলম্বন করবেন? কি কি দিখেয়াল রেখে ক্রিম নির্বাচন করা যাবে চলুন আলোচনার শেষ মুহূর্তে সেটাই জেনে নেই।



১. প্রথমত: আপনাকে আপনার ত্বকের ধরন সঠিকভাবে বুঝতে হবে। যেহেতু ত্বক আপনার তাই আপনি এই বিষয়ে অবশ্যই জেনে থাকবেন যে আপনার ত্বকের ধরন ঠিক কেমন।


২. দ্বিতীয়তঃ ক্রিম কেনার সময় অবশ্যই উপাদান গুলো দেখে কিনবেন। কারণ আপনার যদি এলার্জি থাকে এবং সেই সব উপাদান গুলোর মধ্যে কোন একটি সেই এলার্জির কারণ হয়, তাহলে বড় সমস্যা। এলার্জির সৃষ্টি করতে পারে এমন ক্রিম কখনোই আপনি নেবেন না।


৩. তৃতীয়ত: আপনার ত্বকের সমস্যা অনুযায়ী সব সময় ক্রিম কেনার চেষ্টা করবেন। অন্য কারো সমস্যা হয়েছে এবং তা থেকে মুক্তি পেয়েছে এই ক্রিম ব্যবহার করে এই ধরনের আজগুবি কথা বাত্রায় কান দেবেন না। কারণ আপনার পরিচিত সেই ব্যক্তির ওই ক্রিমটি ত্বকে ভালোভাবে শুট করেছে আপনার কিন্তু নাও করতে পারে। তাই অবশ্যই আপনার তবে সমস্যা অনুযায়ী ক্রিম কিনবেন।


৪.. যদি আপনি দিনে ব্যবহারের জন্য ডে ক্রিম খুঁজে থাকেন তবে অবশ্যই spf যুক্ত ক্রিম কিনবেন, নয়তো না। 

৫. আর যদি কখনো ভুলবশত উল্টাপাল্টা ক্রিম ব্যবহারের কারণে এলার্জির সম্মুখীন হন তাহলে অবশ্যই দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করবেন। কারণ চিকিৎসকের শরণাপন্ন হওয়াটা এক্ষেত্রে অধিক বেশি জরুরী। 



অন্য পোস্টঃমসুর ডাল দিয়ে ফর্সা হয়ে ওঠার উপায়



তো দর্শক বন্ধুরা, এই ছিল আমাদের আজকের মুখের কালো দাগ দূর করার ক্রিম নিয়ে আলোচনা। তো যদি কোন মতামত থেকে থাকে আমাদের কমেন্ট করে জানান। সেই সাথে আপনি যদি এই কনটেন্টটি পড়ে এতোটুকু উপকৃত হয়ে থাকেন তাহলে শেয়ার করুন বন্ধুদের সাথে। খুব তাড়াতাড়ি আবারও আপনাদের সাথে আমাদের নতুন টপিকের নতুন কোন আলোচনায় কথা হবে দেখা হবে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন খোদা হাফেজ।

Post a Comment (0)
Previous Post Next Post