অনার্স ২য় বর্ষের রেজাল্ট চেক করার নিয়ম

অনার্স ২য় বর্ষের রেজাল্ট চেক করার নিয়ম


আপনারা সবাই জানেন যে,জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ২য় বর্ষের রেজাল্ট প্রকাশ করা হয়।প্রতি বছরের ন্যায় এই বছরও অন্যান্য সব শিক্ষা প্রতিষ্ঠানের মতো যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছেন তাদের অনার্স এবং অন্যান্য কোর্সের রেজাল্ট প্রকাশ করা হয়ে থাকে।তাই ২০২৩ সালেও অনার্স ২য় বর্ষের রেজাল্ট প্রকাশ করা হয়েছে।


অনার্স ২য় বর্ষের রেজাল্ট চেক করার নিয়ম



আপনি যদি অনার্স ২য় বর্ষের হয়ে থাকেন এবং অনার্স ২য় বর্ষের পরিক্ষা দিয়ে রেজাল্টের অপেক্ষা করে থাকেন তাহলে আপনি আমাদের এই থেকে খুব সহজে জানতে পারবেন কিভাবে খুব সহজে আপনি ঘরে বসে মোবাইল ফোনের মাধ্যমে আপনার অনার্স ২য় বর্ষের রেজাল্ট পেতে পারেন।তাহলে আসুন বিস্তারিত সে সম্পর্কে আলোচনা করা যাক।

অনার্স ২য় বর্ষের রেজাল্ট আপনি দুইভাবে পেতে পারেন।এক হলো আপনি ইন্টারেনেট ব্যাবহার করে অন্যটি হলো আপনি আপনার ফোন থেকে এসএমএস এর মাধ্যমে খুব সহজে পেয়ে যেতে পারেন অনার্স ২য় বর্ষের রেজাল্ট।তাহলে প্রথমে জানবো কিভাবে ইন্টারনেটের মাধ্যমে রেজাল্ট চেক করতে হয়।



অনার্স ২য় বর্ষের রেজাল্ট ইন্টারনেটের মাধ্যমে


জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যে সকল পরিক্ষা এবং রেজাল্ট প্রকাশিত হয় বা অন্যান্য সকল তথ্য শিক্ষার্থীদের প্রদান করা হয়ে থাকে সে সবকিছু প্রথমে বিশ্ববিদ্যালয়ের যে ওয়েবসাইট রয়েছে সেখানে প্রকাশ করা হয়ে থাকে।তাই অনার্স ২য় বর্ষের রেজাল্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা ওয়েবসাইট থেকে খুব সহজে পেয়ে যেতে পারেন আপনি।

অনার্স ২য় বর্ষের রেজাল্ট চেক করার জন্য প্রথমে আপনাকে যেতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে।জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হচ্চে https://www.nu.ac.bd/ 


  • প্রথমে আপনাকে এই ওয়েবসাইটে যেতে হবে।https://www.nu.ac.bd/

  • তারপর সেখান থেকে বামদিকে থাকা অনার্স ২য় বর্ষ সিলেক্ট করতে হবে

  • তারপর সেখানে থাকা সকল তথ্য সঠিকভাবে প্রদান করতে হবে।সাধারনত এইখানে আপনার রোল নাম্বার বা নিবন্ধকরণ নম্বরটি টাইপ করতে হবে।

  • পরিক্ষার সাল ২০২৩ দিতে হবে।অন্যথায় রেজাল্ট সঠিক আসবে না

  • আপনাকে একটি ক্যাপচা পুরন করতে হবে।সেখানে একটি ক্যাপচা কোড থাকবে।সেটা সঠিকভাবে দেখে দেখে পূরন করা লাগবে।

  • তারপরের যে বুতামটি আসবে সেখানে ক্লিক করে বাকি প্রক্রিয়া সম্পন্ন করেন।


এই প্রক্রিয়াতে আপনি সহজেই আপনার রিজাল্ট জানতে পারবেন।



অন্য পোস্টঃডিগ্রী রেজাল্ট দেখার নিয়ম 


অনার্স ২য় বর্ষের রেজাল্ট এসএমএসের মাধ্যমে



ইন্টারনেট ছাড়া আপনি মোবাইলে এসএমএসের মাধ্যমে অনার্স ২য় বর্ষের রেজাল্ট জানতে পারবেন।অনেক সময় দেখা যায় যে রেজাল্টের সময় অনেকে একসাথে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে।যার কারণে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট স্লো হয়ে যায়।সার্ভার ডাউন হয়ে যায়।সে সময় অনেক্ষন অপেক্ষা করতে হয় রেজাল্টের জন্য।ওয়েবসাইট ঠিকঠাক কাজ করে না। সে সময়ে আপনি আপনার হাতে থাকা ফোনে এসএমএসের মাধ্যমে আপনার রেজাল্ট জানতে পারেন।



আপনার যদি একটি টেলিটক সিম থাকে তাহলে আপনি অনার্স ২য় বর্ষের রেজাল্ট সহজেই এসএমএসের মাধ্যমে পেয়ে যাবেন।আপনি আপনার মোবাইল ফোন থেকে একটি বার্তা পাঠাবেন।প্রতিটি এসএমএসের জন্য ভ্যাটসহ  ২.৭৫ টাকা চার্জ করবে। 

এসএমএস করার জন্য আপনি ফোনের মেসেজ অপশনে যাবেন।তারপর একটি স্পেস দিয়ে টাইপ করবেন H2(অনার্স ২য় বরস)তারপর একটি স্পেস দিয়ে লিখবেন আপনার রোল নাম্বার তারপর সেটি পাঠিয়ে দিবেন ১৬২২২ নাম্বারে।মেসেজ পাঠানোর আগে আপনার ফোনে পর্যাপ্ত পরিমান টাকা রয়েছে কি না এবং আপনার ফোন ভারসাম্যপূর্ণ কি না সেটা নিশ্চিত হয়ে নিবেন।

আমি একটি উদাহরনের মাধ্যমে দেখিয়ে দিচ্চি কিভাবে মেসেজ পাঠাতে হয়।


NU<space>H2<space>Roll Number and send 16222 


Exam: NU H2 123456 and send 16222

এই প্রক্রিয়াতে আপনি আপনার হাতে থাকা মোবাইল ফোন থেকে অনার্স ২য় বর্ষের রেজাল্ট দেখতে পারেন।

যেদিন রেজাল্ট প্রকাশ করা হয় সেদিন ওয়েবসাইটে অনেকে প্রবেশ করে।যার ফলে ওয়েবসাইট স্লো হয়ে যায়।তাই এমএমএসের মাধ্যমে আপনি চাইলে রেজাল্ট দেখতে পারেন।



অন্য পোস্টঃকারিগরি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম
 


একজন শিক্ষার্থীর জিবনের প্রাপ্তির খাতার সুচনা হয়ে থাকে অনার্স এবং মাস্টার্স পরিক্ষার ফলাফল পাওয়ার মাধ্যমে।অনার্স ২য় বর্ষের রেজাল্ট একজন শিক্ষার্থীর জন্য অনেক গুরুত্বপূর্ণ।পুরো পরিক্ষাতে যতোটা না চিন্তা কাজ করে একজন শিক্ষার্থীর জন্য তাঁর থেকে বেশি চিন্তা করে ফলাফলের সময়।উপরোক্ত আলোচনার আমরা বলার চেষ্টা করেছি কিভাবে একজন শিক্ষার্থী খুব সহজ উপায়ে তাঁর অনার্স ২য় বর্ষের রেজাল্ট হাতে পাবেন।আশা করি আপনারা এই প্রক্রিয়াতে খুব সহজে আপনাদের রেজাল্ট বের করতে পারবেন।

Post a Comment (0)
Previous Post Next Post