শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদনপত্র লেখার নিয়ম

 

শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদনঃ আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক বৃন্দ, সবাইকে স্বাগতম জানাচ্ছি আমাদের আজকের আর্টিকেলের আলোচনা পর্বে। মূলত আজ আমরা আলোচনা করব– শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র লেখার সঠিক নিয়ম সম্পর্কে। 



সেই সাথে শিক্ষার সফরে যাওয়ার জন্য আবেদন পত্রের নমুনা চিত্রও তুলে ধরব আজকের আর্টিকেলে। তাহলে চলুন কথা না বাড়িয়ে মূল বিষয়বস্তু সম্পর্কে জেনে নেওয়া যাক। 


শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন | জেনে নিন- শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদনপত্র লেখার নিয়ম


আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আপনি শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন ৫ম শ্রেণি, শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন ক্লাস ৬, শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন ক্লাস ১১, শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন ক্লাস ১০, শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন ক্লাস ৪, শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন ক্লাস ৩ এর আবেদনপত্র লিখতে সক্ষম হবেন। তাই অবশ্যই স্কিপ না করে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়বেন। 


শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন


প্রতিবছর প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে বাইরে নিয়ে যাওয়া হয় ঘোরা-ফেরার উদ্দেশ্যে। যেটাকে আমরা শিক্ষা সফর বলে সম্বোধন করি। কিন্তু অনেক সময় শিক্ষকগণ তাদের মতামত পরিবর্তনের কারণে কিছু কিছু বছর শিক্ষা সফরে যাওয়ায় পিছুপা হয়ে পড়েন। 



তবে এক্ষেত্রে যদি শিক্ষার্থীরা আগ্রহ দেখায় তাহলে তারা শিক্ষা সফরে নিয়ে যেতে বাধ্য থাকেন। কিন্তু অবশ্যই তাদেরকে বাধ্য করানোর জন্য একটি সঠিক পদ্ধতি অবলম্বন করতে হয়। আর সেটাই হচ্ছে আবেদন। শিক্ষা সফরে যাওয়ার জন্য স্কুলের প্রধান শিক্ষকের কাছে মূলতো লিখতে হয় আবেদন পত্র। যে পত্রের পরিপ্রেক্ষিতে সেই স্কুল বা প্রতিষ্ঠানের শিক্ষক নিজের সিদ্ধান্ত বা মতামত পরিবর্তন করেন এবং শেষ পর্যন্ত শিক্ষা সফরের নিয়ে যান শিক্ষার্থীদের কে। 


আপনার যদি শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদনের প্রয়োজন পড়ে তাহলে আমাদের নিচের সাজেস্ট করা নমুনা তে দেওয়া ইনস্ট্রাকশন ফলো করে খুব সহজেই লিখে ফেলতে পারবেন উক্ত দরখাস্ত বা আবেদন পত্র। 



অন্য পোস্টঃসার্টিফিকেট তোলার আবেদন করার নিয়ম


শিক্ষসফরে যাওয়ার অনুমতি চেয়ে আবেদন পত্র


মনে করুন আপনি বর্তমানে ক্লাস-১০ পড়াশোনা করছেন। এ বাড়ি শেষ বছর আপনার। কিন্তু কানাঘুষা শুনতে পাচ্ছেন শিক্ষা সফরে যাওয়া হবে না এবার। অথবা শিক্ষা সফরে যাওয়া নিয়ে কোন প্রকারের আলোচনা দেখতে পাচ্ছেন না। তাই প্রধান শিক্ষকের নিকট একটি আবেদন পত্র পাঠাবেন যেটা সবাই একত্রিত হয়ে লিখবেন। 


আর একত্রিত হয়ে লেখা মানে এটা নয় যে ক্লাসের প্রত্যেকে একটি করে শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্র প্রধান শিক্ষকের নিকট জমা দিবেন। বরং সেই আবেদন পত্রটি সবার হয়ে একজন ব্যক্তি লিখবে। মনে করুন সেই একজন ব্যক্তি আপনি আপনার নাম রাজীব। তাহলে এক্ষেত্রে আপনাকে যেভাবে শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন পত্রটি প্রধান শিক্ষকের কাছে উপস্থাপন করতে হবে তা নিচে দেওয়া হলো:


তারিখ:০৯-০২-২০২৩

বরাবর,

প্রধান শিক্ষক,

নলবাতা উচ্চ বিদ্যালয়

সিংড়া-নাটোর


বিষয়: শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন।


জনাব, 

সবিনয় নিবেদন এই যে আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। আমার নাম রাজীব। আজ আমি আমাদের ক্লাসের সকলের পক্ষ থেকে আপনার কাছে একটি সুপারিশ করছি। মূলত আমরা চাচ্ছি এবছর অতি আনন্দের সাথে শিক্ষা সফরে যেতে।  স্কুল প্রতিষ্ঠানের শুরু থেকে এ পর্যন্ত প্রত্যেকটি বার আমরা শিক্ষা সফরে যেয়ে অনেক আনন্দিত হয়েছি এবং অনেক কিছু দেখেছি শিখেছি, যেটা আমাদের জীবনের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। শিক্ষা সফর সত্যিই আমাদের মানসিক শক্তিকে অনেক বেশি জাগ্রত করে এবং নতুন কিছু শেখাতে সক্ষম হয়। তাই আমরা এ বছরেও শিক্ষা সফরে যেতে আগ্রহি। আমাদের নির্ধারিত এবং পছন্দের একটি জায়গা হল মহাস্থানগড়। যে স্থানের কথা আমরা বইয়ে অসংখ্যবার পড়েছি। মূলত এই কারণে মহাস্থানগড় দেখার জন্য আমাদের মনের ব্যাকুলতা অনেক বেশি। তাই আমরা প্রত্যেকে শিক্ষা সফরে সেখানেই যাওয়ার জন্য অনুরোধ করছি।


অতএব মহোদয়ের কাছে বিনীত আবেদন আমাদের শিক্ষা সফরে যাওয়ার সদয় অনুমতি দিয়ে এবং মহাস্থানগড় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা লাভের প্রয়োজনীয় ব্যবস্থা করে দিতে বাধিত থাকবেন। 


বিনীত নিবেদক

দশম শ্রেণীর শিক্ষার্থীদের পক্ষ থেকে

রাজিব হোসেন

রোল নম্বর: ০১.


শিক্ষা সফরে যাওয়ার জন্য প্রধান শিক্ষকের নিকট দরখাস্ত



শিক্ষা সফরে যাওয়ার জন্য শিক্ষকের নিকট দরখাস্ত লেখার নিয়ম প্রত্যেকটি ক্লাসের জন্য একই। তাই প্রথম শ্রেণী থেকে শুরু করে আপনি যে শ্রেণীতেই পড়াশোনা করেন না কেন শুধুমাত্র এই নিয়মে আবেদন পত্র লিখতে সক্ষম হবেন। তবুও বোঝার সুবিধার্থে নিচের নমুনা চিত্রগুলো চোখ বুলিয়ে নিন। 


নমুনা-০১ 


শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন | জেনে নিন- শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদনপত্র লেখার নিয়ম

নমুনা-০২ 

শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন | জেনে নিন- শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদনপত্র লেখার নিয়ম


নমুনা-০৩ 

শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন | জেনে নিন- শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদনপত্র লেখার নিয়ম

নমুনা-০৪

শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন | জেনে নিন- শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদনপত্র লেখার নিয়ম


নমুনা-০৫

শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন | জেনে নিন- শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদনপত্র লেখার নিয়ম




অন্য পোস্টঃছাড়পত্রের জন্য আবেদন করার নিয়ম



পরিশেষে: তো পাঠক বন্ধুরা শিক্ষা সফরে যাওয়ার জন্য আবেদন সংক্রান্ত আজকের আর্টিকেল এ পর্যন্তই। অবশ্যই কমেন্ট করে জানাবেন আপনাদের মতামত। আজি পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।


Post a Comment (0)
Previous Post Next Post