সার্টিফিকেট তোলার আবেদন করার নিয়ম


সার্টিফিকেট তোলার আবেদন: সার্টিফিকেট শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। মূলত যারা লেখাপড়া করি তারা নির্দিষ্ট একটি সময়ের পর পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে একটি স্বাক্ষর পত্র পেয়ে থাকি, যা সার্টিফিকেট নামে পরিচিত। 


আমাদের যখন এসএসসি অথবা এইচএসসি পড়াশোনা শেষ হয়ে যায় তখন স্কুল অথবা কলেজ থেকে সার্টিফিকেট তোলাটা খুবই জরুরী হয়ে ওঠে। তাই এর জন্য কখনো কখনো সার্টিফিকেট তোলার আবেদন লেখার দরকার পড়ে। কখনো কখনো সার্টিফিকেট হারিয়ে যাওয়ার কারণে ও আমাদেরকে পুনরায় সার্টিফিকেট তোলার জন্য আবেদন পত্র লিখতে হয়। 


কিন্তু আমাদের মাঝে এমন অনেকেই রয়েছে যারা সার্টিফিকেট তোলার আবেদন পত্র সঠিকভাবে লিখতে পারেন না। তাই আজ আমরা এ বিষয়ে বিস্তারিত আলোচনা করব এবং জানিয়ে দেবো সার্টিফিকেট তোলার আবেদন পত্র লেখার সঠিক পদ্ধতি ও নিয়মাবলী সম্পর্কে। 


আমাদের আজকের আলোচনায় থাকছে:

  • সার্টিফিকেট তোলার আবেদন পত্র লেখার নিয়ম।

  • স্কুল সার্টিফিকেট তোলার আবেদন পত্র

  • প্রাইমারি স্কুল সার্টিফিকেট তোলার আবেদন পত্র

  • কলেজ থেকে সার্টিফিকেট তোলার আবেদন পত্র

  • সার্টিফিকেট তোলার আবেদন ফরম

  • সার্টিফিকেট তোলার আবেদন ফরম নমুনা।


সার্টিফিকেট তোলার আবেদন


সার্টিফিকেট তুলতে চাইলে আপনি সবসময় একটি নিয়ম অনুসরণ করে সার্টিফিকেট তোলার আবেদন পত্র লিখতে পারবেন। মনে করুন– আপনি এসএসসি পাশের সনদ উত্তোলন করতে চান। তো আপনার এই মুহূর্তে একটি আবেদন পত্র লেখার প্রয়োজন। তাহলে যে নিয়মটি অনুসরণ করে লিখলে আপনার সার্টিফিকেট তোলার আবেদন পত্রটি একেবারে সঠিক হবে তা হলো:


তারিখ: ১৪-০২-২০২৩

বরাবর,

প্রধান শিক্ষক,

নলবাতা উচ্চ বিদ্যালয়।


বিষয়: এসএসসি পাশের সনদ উত্তোলন প্রসঙ্গে আবেদন।


জনাব, 

সবিনয় নিবেদন এই যে আমি আপনার বিদ্যালয়ের একজন প্রাক্তন ছাত্রী। ২০১৭ সালে ৫.০০ পয়েন্ট পেয়ে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করার পরবর্তীতে উত্তীর্ণ হয়ে। এখন আমার প্রয়োজনে আমি এসএসসি পাশের সনদপত্রটি নিতে চাইছি। কেন না সম্প্রতি আমার ব্যক্তিগত একটি কারণে এসএসসি পাসের সনদপত্রটি খুবই জরুরী। এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ কালীন রোল ১২২২০৯৯. 


অতএব মহোদয়ের নিকট আমার আকুল আবেদন এই যে আমাকে আমার উত্তর এসএসসি পাশের প্রদান করে উপকার করতে বাধিত থাকবেন। 


বিনীত নিবেদিকা

মোছা: সেতু খাতুন



অন্য পোস্টঃঅফিসিয়াল ছুটির দরখাস্ত লেখার নিয়ম 

সার্টিফিকেট তোলার আবেদন ফরম



সার্টিফিকেট তোলার আবেদন করার নিয়ম



সার্টিফিকেট তোলার দরখাস্ত


সার্টিফিকেট তোলার দরখাস্ত লিখতে চাইলে মূলত উপরের ইনস্ট্রাকশন গুলো অনুসরণ করতেই হবে আপনাকে। তবুও আরো ভালোভাবে বোঝার সুবিধার্থে আমরা সার্টিফিকেট তোলার সঠিক পদ্ধতি এবং দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানাবো। কেননা শিক্ষার্থীদের জানার উদ্দেশ্যেই আমরা আমাদের আজকের প্রবন্ধটি তৈরি করছি। 


মূলত সার্টিফিকেট লেখার জন্য আপনাকে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। কেননা সেই বিষয়গুলো মাথায় রেখে আপনাকে অবশ্যই লেখার মাধ্যমে তা উপস্থাপন করতে হবে। সেগুলো হলো:

  • সেশন

  • পরীক্ষার রোল

  • জিপিএ পয়েন্ট

কেননা আপনি কত সালে পরীক্ষা দিয়েছেন, আপনার পরীক্ষার সময়ের রোল নম্বর কত ছিল এবং পরবর্তীতে আপনি জিপিএ কত পেয়েছেন সেগুলো উল্লেখ করার মাধ্যমে আপনি আপনাকে সম্পূর্ণভাবে জানাতে সক্ষম হবেন সেই শিক্ষককে। এতে করে আপনার পরিচয় পেয়ে যাবেন সেই শিক্ষক পাশাপাশি আপনার সার্টিফিকেট খুঁজে পেতেও খুব একটা দেরি হবে না। 


মূল কথা আপনি সঠিকভাবে সার্টিফিকেট পাওয়ার দরখাস্ত লিখতে পারলে আপনার আবেদন খুব দ্রুত গ্রাজ্য হবে এবং আপনি আপনার সার্টিফিকেট হাতে পেয়ে যাবেন। এবার চলুন ধীরে ধীরে জেনে নেই জেএসসি, এসএসসি, এইচএসসি, অনার্স, ডিগ্রী কলেজে সার্টিফিকেট তোলার জন্য কিভাবে আপনি আবেদন করবেন সে সম্পর্কে।


অন্য পোস্টঃস্ট্যাম্প লেখার নিয়ম


Jsc সার্টিফিকেট তোলার আবেদন 



আপনি যদি আপনার জেএসসি সার্টিফিকেট তোলার জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে নিচের দেওয়া ইনস্ট্রাকশন মেনে দরখাস্ত পত্র লিখবেন। 


তারিখ: ১২-০২-২০২৩

বরাবর,

প্রধান শিক্ষক

নাটোর গার্লস হাই স্কুল

সিংড়া-নাটোর,


বিষয়: সার্টিফিকেট তোলার জন্য আবেদন।


জনাব,

সবিনয় নিবেদন এই যে আমি আপনার বিদ্যালয়ের একজন ছাত্র গতবছর অর্থাৎ ২০২২ সালে জেএসসি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েছে। আমার রোল নম্বর ১২২০৯৮. ব্যক্তিগত একটি কারণে এই মুহূর্তে সার্টিফিকেট খুবই জরুরী।


অতএব মহোদয়ের নিকট আকুল আবেদন আমাকে আমার সার্টিফিকেট দিয়ে উপকৃত করবেন। 

বিনীত নিবেদক,

আপনার স্কুলের একান্ত অনুগত ছাত্র

মো: আশিক আলী।


অন্য পোস্টঃবাবার সম্পত্তি ভাগের নিয়ম


এসএসসি সার্টিফিকেট তোলার আবেদন


তারিখ: ১৫-০২-৩০২৩

বরাবর

প্রধান শিক্ষক

লালোর উচ্চ বিদ্যালয়

সিংড়া-নাটোর


বিষয়: এসএসসি সার্টিফিকেট তোলার আবেদন।


জনাব,

সবিনয় নিবেদন এই যে আমি আপনার বিদ্যালয়ের একজন প্রাক্তন স্টুডেন্ট। দু বছর আগে অর্থাৎ ২০২০ সালে আমি এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে আপনার বিদ্যালয় থেকে। এই মুহূর্তে আমার সার্টিফিকেটের খুবই প্রয়োজন। 


অতএব মহোদয়ের নিকট আকুর নিবেদন আমাকে আমার সার্টিফিকেট দিতে বাধ্য থাকবেন। 

বিনীত নিবেদক

আপনার স্কুলের প্রাক্তন স্টুডেন্ট

মোহাম্মদ রফিক ইসলাম

রোল নম্বর: ১২৩০৯৭



hsc সার্টিফিকেট তোলার আবেদন



মনে করুন আপনি এখন কলেজে পড়াশোনা করছেন। সেই সময় এইচএসসি সার্টিফিকেট তোলার প্রয়োজন তাই আবেদন করতে চান। মূলত এক্ষেত্রে আপনাকে শুধুমাত্র বিষয়বস্তুর কাছে এসএসসি সার্টিফিকেট তোলার জন্য আবেদন লিখতে হবে এবং আমাদের দেওয়া নিয়ম অনুযায়ী ওই একই ধারায় দরখাস্তটি লেখা সম্পন্ন করতে হবে। 



কলেজ থেকে সার্টিফিকেট তোলার আবেদন



আপনি যদি কলেজ থেকে সার্টিফিকেট তুলতে চান, তাহলে সেই কলেজের অধ্যকের কাছে আপনাকে সার্টিফিকেট চেয়ে আবেদন পত্র পাঠাতে হবে। সে ক্ষেত্রেও আপনার রোল, সেশন এবং আপনি জিপিএ কত পেয়েছেন তা উল্লেখ করে সঠিক নিয়ম অনুসারে জমা দিতে হবে আবেদন পত্র। 


অনার্স সার্টিফিকেট তোলার আবেদন


অনার্স সার্টিফিকেট তোলার আবেদন ঠিক একই নিয়মে লিখতে হবে। প্রথমত আপনি যে তারিখে আবেদন পত্রটি পাঠাবেন সেই তারিখ, এরপর অধ্যক্ষ এর নাম আপনি যে কলেজে পড়াশোনা করেছেন সেই কলেজের নাম প্লাস ঠিকানা। পরবর্তীতে বিষয়বস্তু উল্লেখ করে সুন্দরভাবে বডিতে অনার্স সার্টিফিকেট চেয়ে আবেদনের পত্রটি লিখতে হবে আপনাকে। যদি আমাদের দেওয়ার নিয়ম অনুসারে আপনি জেএসসি, এসএসসি সার্টিফিকেট এর আবেদন পত্র লিখে থাকেন তাহলে অনার্স সার্টিফিকেটের জন্যেও আবেদন করতে পারবেন।

সার্টিফিকেট তোলার আবেদন ফরম নমুনা।


সার্টিফিকেট তোলার আবেদন করার নিয়ম



পরিশেষে: তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, সার্টিফিকেট তোলার আবেদন পত্র লেখার নিয়ম সম্পর্কিত আজকের আর্টিকেল এ পর্যন্তই। আশা করি আমাদের আলোচনার মাধ্যমে খুব সহজেই আপনি সার্টিফিকেট তোলার দরখাস্ত লিখতে সক্ষম হবেন। তবুও যদি কোন প্রশ্ন বা মন্তব্য থেকে থাকে আমাদের কমেন্ট করে জানাবেন পাশাপাশি নিয়মিত এমন গুরুত্বপূর্ণ পোস্টে নোটিফিকেশন পেতে আমাদের সাথে থাকবেন। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।



Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post