কল ফরওয়ার্ড চালু করার নিয়ম

কল ফরওয়ার্ড চালু করার নিয়ম


অনেকের ফোনে কল ফরওয়ার্ড অপশনটি চালু থাকলেও এই বিষয়ে তেমন ধারণা থাকেনা। একটি নাম্বারে কল দিলে যখন কল ফরওয়ার্ড বলে থাকে তখন এটি বলার কারণ হচ্ছে ওই নাম্বারে কল ফরওয়ার্ড বা ডাইভার্ট চালু রয়েছে। অনেক সময় কল দেওয়ার সময় কেউ যদি ফোনটি কেটে দেয় তাহলে তাকে আউটগোয়িং কল ফরওয়ার্ড বলা হয়ে থাকে। কল ফরওয়ার্ড করার যেমন রয়েছে কিছু সুবিধা তেমনি এর অসুবিধাও রয়েছে।আজকের পোস্টে কল ফরওয়ার্ড চালু করার নিয়ম ,কল ফরওয়ার্ড করলে কি হয়, কল ফরওয়ার্ডের সুবিধা ও অসুবিধা নিয়ে আলোচনা করার চেষ্টা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-


কল ফরওয়ার্ড করলে কি হয় 


কল ফরওয়ার্ড করলে আপনার কাছে কোন ব্যক্তি কল করলে অনাকাঙ্ক্ষিত কোন কারণে যদি বা নেটওয়ার্কের কোন সমস্যার কারণে কল না আসে তাহলে আপনার কল ফরওয়ার্ড করা নাম্বারটিতে ট্রান্সফার হয়ে কল আসবে। যার ফলে কোন জরুরী কল হলে আপনি খুব সহজেই সেটি ধরতে পারবেন এবং প্রয়োজন মেটাতে পারবেন। 



অন্য পোস্টঃ এটিএম বুথে টাকা জমা দেওয়ার নিয়ম 

কল ফরওয়ার্ড চালু করার নিয়ম 


ধাপ ১ঃ কল ফরওয়ার্ড চালু করার জন্য এন্ড্রয়েড ফোনের কলিং অ্যাপটির মধ্যে চলে যেতে হবে। তারপরে ডানদিকে বা উপরের দিকে যে থ্রি ডট বাটন রয়েছে সেখানে ক্লিক করতে হবে। 



ধাপ ২ঃ তারপরে সেটিংসে ক্লিক করতে হবে। এখন এখান থেকে অনেকগুলি সেটিংসের তালিকা দেখতে পারবেন যেগুলোর মধ্য থেকে আপনাকে calling accounts এ ক্লিক করতে হবে। 


কল ফরওয়ার্ড চালু করার নিয়ম


ধাপ ৩ঃ এখন আপনার ফোনে যদি দুইটি সিম লাগানো থাকে তাহলে এর মধ্যে থেকে যেকোন একটি নির্বাচন করতে হবে। যদি প্রথম সিমটি করতে চান তাহলে সেখানে ফরওয়ার্ড সক্রিয় করতে হবে।তাই প্রথম নাম্বারের সিমে ক্লিক করতে হবে। এরপর আরো অপশন আসবে এখান থেকে আপনাদেরকে Call Forwarding এ ক্লিক করতে হবে। 



কল ফরওয়ার্ড চালু করার নিয়ম




ধাপ ৪ঃ তারপরে auto call forward অপশনে ক্লিক করতে হবে। তারপর এখানে চারটি অপশন আসবে এখান থেকে যেকোনো একটি সিলেক্ট করতে হবে। এবার এখানে মোবাইল নাম্বার enter করার অপশন চলে আসবে।এখানে আপনারা  নাম্বারে কল ফরওয়ার্ড করতে চান সেই নাম্বারটি দিতে হবে।


কল ফরওয়ার্ড চালু করার নিয়ম



নাম্বারটি দেওয়া হয়ে গেলে turn on ক্লিক করতে হবে তাহলেই call forwarding active হয়ে যাবে।



অন্য পোস্টঃ কল ফরওয়ার্ড বন্ধ করার নিয়ম
 

কল ফরওয়ার্ড চালু করার কোড 


কল ফরওয়ার্ড চালু করার জন্য এই পদ্ধতিটি অনেক সহজতর। এই পদ্ধতিতে শুধুমাত্র কোড ডায়াল করার মাধ্যমে খুব সহজেই কল ফরওয়ার্ড চালু করা যাবে। নিচে কল ফরওয়ার্ড চালু করার জন্য কোন কোড গুলো ব্যবহার করবেন তা উল্লেখ করা হলো:-



➡️ ব্যস্ত থাকাকালীন কল ফরওয়ার্ড করার জন্য আপনাদেরকে *#21* ডায়াল করতে হবে। 


➡️যখন মোবাইল বন্ধ বা coverage বা not reachable হওয়ার ক্ষেত্রে কল ফরওয়ার্ড করার জন্য **62* ডায়াল করতে হবে। 


➡️ আপনার নাম্বারে যখন কেউ ফোন দেয় কিন্তু উত্তর দেওয়া হয় না এই ক্ষেত্রে কল ফরওয়ার্ড করার জন্য **62* ডায়াল করতে হবে।



➡️ ব্যস্ত থাকাকালীন কল ফরওয়ার্ড করার জন্য **67* ডায়াল করতে হবে । 



এই চারটি অপশন ব্যবহার করে আপনারা চাইলে আপনার নাম্বারটি অন্য নাম্বারে ফরওয়ার্ড করে নিতে পারবেন।এটা সংক্রিয় করার জন্য আপনার ফোনের ডায়াল অপশনে চলে যাবেন #21 এই কোডটি ডায়াল করতে হবে।তারপরে যে মোবাইল নাম্বারটিতে ফরওয়ার্ড করতে চান সেটি লিখতে হবে এবং নাম্বারের শেষে # দিতে হবে। কিছুক্ষণের মধ্যে আপনার মোবাইলে একটি বার্তা আসবে এবং এখানে লেখা থাকবে কল ফরওয়ার্ডিং রেজিস্ট্রেশন সফল হয়েছে। অর্থাৎ আপনার নাম্বারে কল ফরওয়ার্ড সঠিকভাবে সংক্রিয় করা হয়েছে। 





কল ফরওয়ার্ড চালু করার সুবিধা 


কল ফরওয়ার্ড অপশন চালু করার অনেক সুবিধা রয়েছে। আপনি যে এলাকায় বসবাস করে থাকেন সেখানে যদি নেটওয়ার্কের কোন সমস্যা হয়ে থাকে তাহলে কল ফরওয়ার্ড অপশনটি চালু করার মাধ্যমে অন্য মোবাইলে কলটি নিয়ে আসতে পারেন । 


অর্থাৎ এর মাধ্যমে আপনি যদি ফোনটি বন্ধ করে রাখেন তাহলে কোন ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে না । কেননা আমাদের অনেকের মোবাইলে মাঝেমধ্যে চার্জ চলে যায়, হঠাৎ মোবাইল বন্ধ হয়ে যায় এমন অবস্থায় আমরা চাইলে কল ফরওয়ার্ড করার মাধ্যমে অন্য একটি নাম্বারে খুব সহজে কল নিয়ে আসতে পারবো। 



বিশেষ করে যারা বিভিন্ন স্থান ভ্রমণ করে থাকেন, অফিসের কাজ বা বিভিন্ন কাজে ব্যস্ত থাকেন , নামাজ পড়েন তাদের জন্য বিকল্প পদ্ধতি হচ্ছে কল ফরওয়ার্ড বা কল ডাইভার্ট করে রাখা। 



কল ফরওয়ার্ড চালু করার অসুবিধা 


কল ফরওয়ার্ড অপশনটি যদি কোন ব্যক্তি চালু রাখেন তাহলে তাকে অবশ্যই নির্দিষ্ট চার্জ বহন করতে হবে। কেননা কল ফরওয়ার্ড অপশনটি কখনোই বিনামূল্যে চালু করা যায় না। অনেকে দেখা যায় কারো বিরক্ত করার জন্য কল ফরওয়ার্ড অপশনটি চালু করে রাখেন। তখন অনেকেই ভোগান্তির শিকার হয়ে থাকেন। তাছাড়া কল ফরওয়ার্ড চালু করার তেমন কোন অসুবিধা নেই বললেন চলে। 



অন্য পোস্টঃ পিসিতে ওয়াইফাই কানেকশন করার নিয়ম 

কল ফরওয়ার্ড করলে কি টাকা কাটে 


কল ফরওয়ার্ড চালু করলে আপনাকে নির্দিষ্ট চার্জ বহন করতে হবে। কল ফরওয়ার্ড একটিভ করার পর আপনার নাম্বার থেকে যে সকল কল ফরওয়ার্ড হয়ে কাঙ্খিত নাম্বারে যাবে তখন আপনার মূল ব্যালেন্স থেকে নাম্বার এর ধরন অনুযায়ী চার্জ প্রযোজ্য হবে এবং কল দাতার চার্জ তার ট্যারিপ অনুযায়ী প্রযোজ্য হবে। 



শেষ কথা, কল ফরওয়ার্ড চালু করার নিয়ম ও কল ফরওয়ার্ড এর সুবিধা ও অসুবিধা সম্পর্কে ইতিমধ্যে জানতে পেরেছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝবেন কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 



Post a Comment (0)
Previous Post Next Post