কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিতে হয় | মোবাইলে স্ক্রিনশট কিভাবে করে

স্ক্রিনশট কি এবং কীভাবে মোবাইল এবং কম্পিউটারে স্ক্রিনশট নিতে হয় এবং কীভাবে আপনি গুগল ক্রমে স্ক্রিনশটগুলি নিতে পারবেন এই বিষয়েগুলো নিয়ে আজকে আলোচনা করবো। বন্ধুরা, আজকের বিষয় হল স্ক্রিনশট কী বা স্ক্রিনশট কীভাবে নিতে হয়? আজকাল সবাই মোবাইল ফোন ব্যবহার করে এবং মানুষ তার বৈশিষ্ট্য সম্পর্কেও জানে।

স্ক্রিনশট
স্ক্রিনশট

তবে এখনও কিছু মানুষ আছেন যারা সমস্ত বৈশিষ্ট্য সম্পর্কে জানেন না। স্ক্রিনশট হল প্রতিটি মোবাইলের ফিচার যার মাধ্যমে আপনি যদি কোনও কিছু পছন্দ করে থাকেন এবং তা সেভ করতে না পারেন, তাহলে সেই জিনিসটির স্ক্রিনশট নিয়ে তা আপনার মোবাইলে সেভ করে রাখতে পারবেন।

স্ক্রিনশট কি?

কখনও কখনও এমন কিছু জিনিস থাকে যা আপনি পড়তে পছন্দ করেন। আপনি কীভাবে সেগুলি সংরক্ষণ করবেন তা নিয়ে ভাবছেন, যদি আপনি এটি সংরক্ষণ করার জন্য একটি স্ক্রিনশট নেন তবে আপনার জিনিসটি সংরক্ষণ করতে পারবেন। 

এমন ছবি রয়েছে যা আপনাকে সংরক্ষণের করার পারমিশন দেয় না, তারপরে সেগুলি সংরক্ষণ করতে করতে চান তখন আপনি এটির স্ক্রিনশট নিয়ে এটি আপনার মোবাইলে সংরক্ষণ করতে পারেন।

মোবাইল ছাড়াও আপনি কম্পিউটার এবং ল্যাপটপে স্ক্রিনশট নিতে পারবেন। মোবাইল বা কম্পিউটারে কীভাবে স্ক্রিনশট নিতে হয় জানেন? যদি না জানেন তবে আজ আমরা আমাদের আর্টিকেলটির মাধ্যমে আপনাকে বলব কীভাবে মোবাইল বা ল্যাপটপে স্ক্রিনশট নিতে হয়।

মোবাইলে কীভাবে স্ক্রিনশট নেবেন?

আপনি জানেন, অ্যান্ড্রয়েড ফোনের ফিচারগুলি আলাদা। প্রতিটি অ্যান্ড্রয়েড ফোন অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনের থেকে আলাদা, যখন অ্যান্ড্রয়েড ফোনগুলি একে অপরের থেকে আলাদা হয়, তখন স্ক্রিনশট নেওয়ার উপায়ও আলাদা হবে। 

তবে হ্যাঁ, অ্যান্ড্রয়েড ফোর সমর্থক সমস্ত ফোনের স্ক্রিনশট নেওয়ার জন্য পাওয়ার এবং ভলিউম ডাউন বাটনটি একসাথে চেপে ধরুন। এটি খুব সহজ একটি উপায়, তবে এখনও কিছু মানুষ রয়েছে যাদের কাছে এটি সম্পর্কে সম্পূর্ণ তথ্য নেই এবং এটি তাদের পক্ষে কঠিন মনে হয়। এই বিষয়টি মাথায় রেখেই অ্যান্ড্রয়েড ফোনে স্ক্রিনশট নেওয়ার উপায়টি অনেক সহজ করে দিয়েছে ফোন নির্মাতারা।

কিভাবে সনি কোম্পানীর মোবাইলে স্ক্রিনশট নেবেন?

ভলিউম ডাউন বাটন এবং পাওয়ার বাটনটি কিছুক্ষণের জন্য ধরে রাখুন যাতে আপনি স্ক্রিনশটগুলি নিতে পারেন। স্ক্রিনশটটি উপস্থিত না হওয়া পর্যন্ত পাওয়ার বোতামটি ধরে থাকুন।

মটোরোলা কোম্পানির ফোনে কীভাবে স্ক্রিনশট নেবেন?

কয়েক সেকেন্ডের জন্য পাওয়ার বাটন এবং ভলিউম ডাউন বাটনটি চেপে ধরে রেখে আপনাকে স্ক্রিনশটগুলি নিতে হবে।

স্যামসাং কোম্পানির ফোনে কিভাবে স্ক্রিনশট নেবেন?

স্যামসাং গ্যালাক্সি নোট সিরিজঃ কয়েক সেকেন্ডের জন্য পাওয়ার এবং ভলিউম ডাউন বাটনটি একসাথে চেপে ধরে রাখুন।

স্যামসাং এর সকল মডেল

কয়েক সেকেন্ডের জন্য হোম এবং পাওয়ার বাটনটি একসাথে চেপে ধরে থাকুন।

এইচটিসি কোম্পানির ফোনে কীভাবে স্ক্রিনশট নেবেন?

কয়েক সেকেন্ডের জন্য পাওয়ার এবং ভলিউম ডাউন বাটন একসাথে চেপে ধরে রাখুন। এটি আপনার স্ক্রিনশট প্রকাশ করবে। বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে একটি স্ক্রিনশট নেওয়ার উপায় হল ভলিউম ডাউন বোতাম এবং পাওয়ার বাটন একসাথে চেপে ধরে রাখা। এটি আপনার স্ক্রিনশটটি প্রকাশ করবে।

কম্পিউটারে স্ক্রিনশট কীভাবে নিতে হয়?

উইন্ডোজ


মুদ্রণ স্ক্রীনঃ 

এটি সমগ্র ডেস্কটপের স্ক্রিনশট সংরক্ষণ করে। ALT+Print Screen একসাথে চাপুন। এটি স্ক্রিনশটটি সক্রিয় উইন্ডোজ ক্লিপবোর্ডে সংরক্ষণ করবে।

ম্যাক

  • COMMAND+SHIFT+X: এটি পুরো ডেস্কটপ স্ক্রিনশটটি একটি ইমেজ ফাইলে সংরক্ষণ করে।
  • CONMAND+SHIFT+4: এটি ডেস্কটপের একটি নির্বাচিত চিত্র সংরক্ষণ করে।

ZTE কোম্পানির ফোনে কিভাবে স্ক্রিনশট নেবেন?

পাওয়ার এবং ভলিউম-ডাউন বাটনটি একসাথে চেপে ধরে রাখুন।

পিক্সেল এবং নেক্সাস ফোনে কিভাবে স্ক্রিনশট নেবেন?

পাওয়ার এবং ভলিউম-ডাউন বাটনটি কয়েক সেকেন্ডের জন্য একসাথে চেপে ধরে রাখুন।

হুয়াওয়ে এবং অনার কোম্পানির ফোনে কিভাবে স্ক্রিনশট নেবেন?

পাওয়ার এবং ভলিউম-ডাউন বাটনটি একসাথে কয়েক সেকেন্ডের জন্য টিপুন এবং ধরে থাকুন। নোটিফিকেশন আইকনে ক্লিক করুন, শর্টকাটে স্যুইচ করুন এবং স্ক্রিনশট আইকনে ক্লিক করুন।

কিভাবে এসার কোম্পানির ফোনে স্ক্রিনশট নেবেন?

পাওয়ার বাটন এবং ভলিউম ডাউন বাটনটি একসাথে ধরে রাখুন। এবার নোটিফিকেশন আইকনে ক্লিক করে স্ক্রিনশট আইকনে ক্লিক করুন।

উপসংহার

আমি আশা করি আপনি আমাদের আর্টিকেলটির মাধ্যমে বুঝতে পেরেছেন যে স্ক্রিনশট কী, মোবাইল এবং ল্যাপটপে কীভাবে স্ক্রিন শট নেওয়া হয়। আমরা আপনাদেরকে এই বিষয়ে আরও অনেক তথ্য সরবরাহ করা চালিয়ে যাব। 

যদি আপনার এই সম্পর্কিত কোন অসুবিধা হয় তবে আপনি নিচের মন্তব্য বাক্সে আপনার মন্তব্যটি করতে পারেন। আমরা অবশ্যই আপনার মন্তব্যের ব্যাখ্যা করবো।
Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post