শিল্প বিপ্লব কি | শিল্প বিপ্লব কিভাবে উপনিবেশের জন্ম দিয়েছিল

শিল্প বিপ্লব হচ্ছে মানব ইতিহাসের এক উল্লেখযোগ্য ঘটনা যার ফলে বাহিক চেহারা, সমাজের মৌল কাঠামো, মানুষের জীবনাচরণ, ও পদ্ধতিতে বিরাট এক ভিন্নতা পরিলক্ষিত হয়ে থাকে। ল্যাটিন শব্দ Industry থেকে কথাটির উদ্ভব হয়েছে।

শিল্প প্রতিষ্ঠান
শিল্প প্রতিষ্ঠান

নিম্নে শিল্প বিপ্লব কি বা শিল্প বিপ্লব বলতে কী বোঝায় ও শিল্প বিপ্লব কিভাবে উপনিবেশের জন্ম দিয়েছিল এই নিয়ে আলোচনা করা হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাকঃ

শিল্প বিপ্লব কি?

শিল্প বিপ্লব বলতে বোঝানো হয়ে থাকে উল্লেখযোগ্য অর্থনৈতিক ও সামাজিক পরিবর্তনের একটি সময়কাল যা সাধারনত ১৮ এবং ১৯ শতকে প্রাথমিকভাবে ইউরোপ ও উত্তর আমেরিকাতে ঘটেছিল।

সহজভাবে যদি বলা যাই ইংল্যান্ডের ইতিহাসে মোটামুটি ১৭৫০ থেকে ১৮৫০ সালের এই সময় কালে কৃষি ও বাণিজ্যিক ব্যবস্থা হতে আধুনিক শিল্পায়নের দিকে গতি শুরু হওয়ায় অর্থনৈতিক কর্মকান্ডে বিস্ময়কর পরিবর্তন ঘটে থাকে। এটাই সাধারণত বিশ্ব ইতিহাসে শিল্প বিপ্লব নামে খ্যাত।

শিল্প বিপ্লব কিভাবে উপনিবেশের জন্ম দিয়েছিল?

অষ্টাদশ শতকের দিকে ইউরোপের শিল্প বিপ্লব শুরু হয় এবং উনবিংশ শতকের মধ্যে ইউরোপের অন্যান্য দেশেও শিল্পায়নের ব্যাপক প্রভাব লক্ষ্য করা যায়। শিল্প বিপ্লবের কারণেই পরবর্তীতে বিভিন্ন দেশে উপনিবেশের জন্ম হয়েছিলঃ

১. কাঁচামাল সংগ্রহ

শিল্প কারখানাগুলোতে উৎপাদন সচল রাখার জন্য নিয়মিত বিপুল পরিমাণ কাঁচামালের প্রয়োজন হতো। এর জন্য শিল্প উন্নত দেশগুলো কাঁচামাল সংগ্রহের উদ্দেশ্যে রাজনৈতিক আধিপত্য অর্থাৎ ঔপনিবেশিক শাসন কায়েম করে থাকে। 

উপনিবেশগুলো থেকে কাঁচামাল সংগ্রহ করে শিল্প উন্নত দেশগুলো নিচের দেশের কলকারখানা গুলো চালু রাখে। 

২. প্রতিদ্বন্দ্বীতা

পণ্য বিক্রির বাজার ও কাঁচামাল সংগ্রহ করার জন্য প্রতিটি শিল্প উন্নত দেশ উপনিবেশ দখল করার উদ্দেশ্যে নিজেদের মধ্যে প্রতিদ্বন্দিতা শুরু করে। 

উপনিবেশ দখল কে কেন্দ্র করে ইউরোপের শিল্প উন্নত দেশগুলো যেমনঃ ইংল্যান্ড, ফ্রান্স, ইতালি, জার্মানি, স্পেন ও পর্তুগালের মত দেশ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকে। 

৩. বিভিন্ন দেশে উপনিবেশ স্থাপন

ইউরোপের শিল্প উন্নত দেশগুলো এশিয়া আফ্রিকা ও লাতিন আমেরিকায় দেশগুলোতে নিজেদের উপনিবেশ স্থাপন করে থাকে। শিল্প উন্নত ইউরোপীয় রাষ্ট্রগুলো এশিয়াই ভারত, আফগানিস্তান, মালই,  ইন্দোচীন,ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ও আরো কিছু দেশের সমগ্র ভূখণ্ডে উপনিবেশ গড়ে তোলে।

উপসংহার

আশা করি ইতিমধ্যে শিল্প বিপ্লব কি ও শিল্প বিপ্লবের মাধ্যমে কিভাবে সারা বিশ্বে উপনিবেশ গড়ে উঠেছিল এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়ে গিয়েছেন। 

তারপরেও যদি এই নিয়ে কোন প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। ধন্যবাদ।  
Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post