পেরু ভিসা পাওয়ার নিয়ম এবং ভিসা চেকিং পদ্ধতি

পেরু ভিসা পাওয়ার নিয়ম এবং ভিসা চেকিং পদ্ধতি


পেরু  ভিসা সম্পর্কিত আপনাদের যেসব সমস্যা রয়েছে সেগুলো আজকের আর্টিকেলের মাধ্যমে সমাধান করার চেষ্টা করবো।


দক্ষিণ আমেরিকার একটি দেশ পেরু। পেরুতে আপনি ব্যবসায়িক ভিসা বা ট্যুরিস্ট ভিসা নিয়ে যেতে পারেন। তবে ভিসা সংক্রান্ত বিষয় বা আপনার ভিসাটি কার্যকর হয়েছে কিনা সেটা চেক কিভাবে করবেন সেই ব্যাপারটা আপনাদের বলবো প্রথমে।


অর্থাৎ আজকের আর্টিকেলে আপনারা পেরু ভিসা সংক্রান্ত কয়েকটি বিষয় সম্পর্কে জানবেন। প্রথমত যদি আপনি আপনার পেরু ভিসা চেক করতে চান তাহলে সেটি কিভাবে চেক করবেন সেটি জানবেন এবং শেষে পেরু ভিসা যদি আপনি করতে চেয়ে থাকেন তবে কি কি রিকোয়ারমেন্ট বা আবশ্যকতা আছে সেগুলো আপনাদের বলবো। চলুন তবে আর্টিকেলটা শুরু করা যাক।


আরো দেখুন:নিউজিল্যান্ড ভিসা পাওয়ার উপায় এবং ভিসা প্রসেসিং খরচ


পেরু ভিসা চেক করার নিয়ম

যদিও একসময় ভিসা চেক করার ক্ষেত্রে অনেক ঝামেলা পোহাতে হতো গ্রাহকদের। পাশাপাশি খরচ তো হতোই। তবে বর্তমান যুগ যেহেতু ইন্টারনেটের তাই এখন আর ভিসা চেক করতে হলে আপনাকে বাড়ির বাহিরে যাওয়ার প্রয়োজন নেই। এবং কোনো প্রকার টাকাও খরচ করার প্রয়োজন নেই।


বাড়িতে বসে থেকে আপনারা ভিসা চেক করতে পারবেন অনলাইনের মাধ্যমে। যদিও আগের একটি আর্টিকেলে আপনাদের ঘরে বসে ভিসা চেক করার ব্যাপারে বলেছিলাম। তবে কিভাবে পেরু ভিসা চেক করবেন সে ব্যাপারে এখন বলবো।


১. Peru Visa Check করতে হলে আপনাকে প্রথমত একটি ওয়েবসাইটে চলে যেতে হবে। ওয়েবসাইটের নাম হচ্ছে U.S. Department of State, ওয়েবসাইটে প্রবেশ প্রথমত প্রবেশ করুন। ওয়েবসাইটে প্রবেশ করলে আপনার সামনে নিচের ছবির মত একটি ইন্টারফেস ওপেন হবে।


২. এখন আপনি দুটো অপসন দেখতে পারবেন। প্রথমত হচ্ছে NON IMMIGRANT অন্যটি হচ্ছে IMMIGRANT। যদি আপনি ইমিগ্রেন্ট ভিসা চেক করতে চাইছেন তবে সেটির আন্ডারে থাকা "Check My Visa Application Status" অপশনে চাপ দিন। আর নাহলে প্রথম অপসন অর্থাৎ NONIMMIGRANT হলে এর আন্ডারে থাকা "Check My Visa Application Status" অপশনে চাপ দিন।


৩. Immigrant visa check করার ক্ষেত্রে ভিসা চেক এর অপশনে ক্লিক করলে আপনার সামনে নিচের ছবির মত একটি পেজ ওপেন হবে। ফর্মটি পূরণ করে সাবমিট করা মাত্রই আপনি অ্যাপ্লিকেশন স্ট্যাটাস দেখতে পারবেন। Immigrant visa এর ক্ষেত্রে কেবল "Immigrant Visa Case Number" টি দিয়ে দিন এরপর নিচে থাকা ক্যাপচা সঠিকভাবে পূরণ করে সাবমিট করে দিন। তাহলে হয়ে যাবে। আপনার অ্যাপ্লিক্যাসন স্ট্যাটাস আপনি তাৎক্ষণিক দেখে নিতে পারবেন।


৪. আর Nonimmigrant Visa Check করতে ভিসা চেক এর অপশনে ক্লিক করলে আপনার নিচের ছবির মত একটি পেজ ওপেন হবে। প্রথমে দেখবেন "Select a location" অপশনটি। এখানে আপনি সিলেক্ট করে দিন Peru অপশনটি। এরপর নিচে আপনি আপনার Application ID বা Case Number দিয়ে দিন। দুটোই সঠিকভাবে দেওয়া হলে নিচে থাকা ক্যাপচা পূরণ করে সাবমিট করলে আপনি আপনার ভিসার স্ট্যাটাস সম্পর্কে জেনে নিতে পারবেন।


এভাবে সহজে আপনারা পেরু ভিসা চেক করে নিতে পারবেন।


অবশ্যই পড়ুন 

আমেরিকা ভিসা কিভাবে করবেন এবং ভিসা প্রসেসিং খরচ

সৌদি আরব ভিসা চেক এবং ভিসা প্রসেসিং খরচ


পেরু ভিসা চেকিং করার লিংক

পেরু ভিসা চেক করতে চলে যান https://ceac.state.gov/ceac/ লিংকে।


পেরু ভিসা আবেদনের জন্য আপনার মূল যে কাগজপত্রের দরকার হবে সেগুলো নিচে আমি উল্লেখ করছি।


পেরু ব্যবসায়িক ভিসার ক্ষেত্রে যা যা লাগবে

১. আমদানি / রপ্তানি লাইসেন্স

২. ট্রেড লাইসেন্স

৩. L/C বা লেটার অব ক্রেডিট

৪. বিগত এক বছরের ব্যাংক স্টেটমেন্ট

৫. সদস্যপদ বা চেম্বারের রেজিস্ট্রেশন সার্টিফিকেট

৬. ইনভাইটেশন অব রেস্পেক্টিভ সিসি এন্ড আই


পেরু ভ্রমণ ভিসার ক্ষেত্রে যা যা লাগবে

১. ভিসা ফর্ম পূরণ, যেটি সম্পূর্ণ নির্ভুল হতে হবে।

২. আবেদনকারীর ২ কপি পাসপোর্ট সাইজের ছবি (রঙিন হতে হবে)।

৩. যদি আগের একাধিক পাসপোর্ট থাকে তবে সেসব পাসপোর্ট

৪. ব্যাংক স্টেটমেন্ট


শেষ কথা

আজকে আমরা পেরু ভিসা চেক করার নিয়ম এবং ভিসা আবেদনের মূল রিকোয়ারমেন্ট গুলোর সম্পর্কে জানলাম। আর্টিকেল বিষয়ক কোনো প্রশ্ন থাকলে মন্তব্য করবেন অবশ্যই।

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post