নিউজিল্যান্ড ভিসা ২০২৩।নিউজিল্যান্ড ভিসা পাওয়ার উপায়

নিউজিল্যান্ড ভিসা ২০২২।নিউজিল্যান্ড ভিসা পাওয়ার উপায়


নিউজিল্যান্ড ভিসাঃনিউজিল্যান্ড দক্ষিণ পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় ছবির মতোই সুন্দর একটি দ্বীপ রাষ্ট্র। আমাদের দেশ থেকে প্রতি বছর অনেকে মানুষই নিউজিল্যান্ড ভ্রমণ করে থাকে।


নিউজিল্যান্ডে সবকিছুই যেন দেখার মত। অর্থাৎ নিউজিল্যান্ড দেশে গেলে সেখানের সাজসজ্জা থেকে শুরু করে সবকিছুই আপনার কাছে অনেক উপভোগ্য মনে হবে।


যদি আপনি ভাবছেন কোনো কারণে নিউজিল্যান্ড যাবেন তবে আপনার নিউজিল্যান্ড ভিসা এর ব্যাপারে বিস্তারিত জানতে হবে। আপনি যদি নিউজিল্যান্ড ভিসা সম্পর্কে বিস্তারিত জানতে চান তবে আজকের আর্টিকেলটা বিস্তারিত পড়ুন।


যদিও নিউজিল্যান্ড স্টুডেন্ট ভিসা, নিউজিল্যান্ড কাজের ভিসা,নিউজিল্যান্ড ব্যবসায়িক ভিসা, ট্যুরিস্ট ভিসা সহ ইত্যাদি ভিসার মাধ্যমে নিউজিল্যান্ডে যাওয়া যায়। তবে আমি আপনাদের নিউজিল্যান্ড ট্যুরিস্ট ভিসা সম্পর্কে বলবো। চলুন তবে নিচে ট্যুরিস্ট ভিসা বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক।


অবশ্যই পড়ুন 

আমেরিকা ভিসা পাওয়ার নিয়ম এবং ভিসা প্রসেসিং খরচ

কানাডা ভিসা পাওয়ার উপায় এবং ভিসা প্রসেসিং খরচ


নিউজিল্যান্ড ট্যুরিস্ট ভিসা পাওয়ার উপায়

প্রথমত বলতে হয় যেহেতু বাংলাদেশে নিউজিল্যান্ড এর কোনো ভিসা সংক্রান্ত অফিস নেই সুতরাং কেউ যদি নিউজিল্যান্ড এর ট্যুরিস্ট ভিসা পেতে চাই বা আবেদন করতে চাই তবে তাকে ভারতের নিউজিল্যান্ড ভিসা সংক্রান্ত অফিসের মাধ্যমে ভিসার জন্য আবেদন করতে হবে। কেননা বাংলাদেশে নিউজিল্যান্ডের ভিসা সংক্রান্ত কোনো অফিস নেই যার ফলে ভারতের নিউজিল্যান্ড সংক্রান্ত অফিস কতৃক বাংলাদেশের ভিসা প্রোসেসিং সংক্রান্ত বিষয় গুলো দেখাশোনা করা হয়।


আপনি বাংলাদেশ থেকে দুইভাবে নিউজিল্যান্ড ভিসা নিতে পারেন। একটি হচ্ছে সরাসরি ভারতের ভিসা সংক্রান্ত অফিসে গিয়ে আবেদন করে অন্য উপায়টি হচ্ছে ঘরে বসে অনলাইনের মাধ্যমে যাবতীয় কার্যক্রম সম্পন্ন করার মাধ্যমে আবেদন করে। অনলাইনে আবেদন যাওয়ার ক্ষেত্রে কি কি রিকোয়ারমেন্ট লাগবে সেগুলো নিচে উল্লেখ করা হলো।


নিউজিল্যান্ড ট্যুরিস্ট ভিসার আবেদন করার নিয়ম

অনলাইনে নিউজিল্যান্ড ট্যুরিস্ট ভিসার আবেদন করতে আপনার https://www.immigration.govt.nz/?level=1 এই লিংকে গিয়ে INZ 1017 ফর্মটি পূরণ করতে হবে।


নিউজিল্যান্ড ট্যুরিস্ট ভিসার জন্য আপনার যে যে ডকুমেন্ট গুলোর দরকার হবে সেগুলো নিচে উল্লেখ করা হলোঃ


➡️আবেদনকারীর একটি ভ্যালিড পাসপোর্ট প্রয়োজন হবে। এছাড়া পূর্বের কোনো পুরনো পাসপোর্ট থাকলে সেগুলো অরজিনাল পাসপোর্ট এর সাথে যুক্ত করে দিতে হবে। পাসপোর্টের মেয়াদ ৩ মাস এর বেশি হওয়া লাগবে।


➡️আবেদনকারীর ২ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি লাগবে। ছবি অবশ্যই পরিষ্কার হতে হবে।


➡️নিউজিল্যান্ডে যাওয়া ও আসার পর্যাপ্ত পরিমাণ অর্থ আছে কিনা সেটির প্রমাণপত্র লাগবে। যতদিন থাকতে চান ততদিনে তথ্য এখানে দিতে হবে আপনার।


➡️আপনাকে যদি অন্য কেউ আর্থিক সহায়তা দিতে চায় তবে সে ব্যাপারে INZ 1017 ফর্মের মধ্যে সেটি পূরণ করে জমা দিতে হবে।


ভিসা প্রসেসিং এর কাজ সম্পন্ন হওয়ার পর কাগজপত্র যে ঠিকানায় প্রেরণ করা হবে তার ঠিকানা হিসেবে আবেদনকারীর মোবাইল নাম্বার, ইমেইল, দিয়ে দিতে হবে।


আরো দেখুনঃইতালি ভিসা পাওয়ার নিয়ম এবং ভিসা প্রসেসিং খরচ


নিউজিল্যান্ড ট্যুরিস্ট ভিসার খরচ কত?

বাংলাদেশ থেকে নিউজিল্যান্ড যাওয়ার ক্ষেত্রে ট্যুরিস্ট ভিসা সংক্রান্ত কার্যক্রম করতে হয় ভারতের নিউ দিল্লিতে অবস্থানরত ভিসা সংক্রান্ত অফিস থেকে। ট্যুরিস্ট ভিসার আবেদন কাজ সম্পন্ন করার জন্য খরচ করতে হয় ইন্ডিয়ান রুপিতে ৮,৬০০ টাকা যেটি বাংলাদেশ টাকায় ১১,৩৫১ টাকার মতো। ইন্ডিয়ান রুপি দিয়ে ভিসা আবেদন ফী জমা দেওয়া লাগবে।


নিউজিল্যান্ড ট্যুরিস্ট ভিসা প্রসেসিং সময় কতদিন লাগবে?

সাধারনত আবেদনের সময় জানিয়ে দেওয়া হয়ে থাকে যে ঠিক কতদিনের মধ্যে আপনার ভিসা প্রোসেসিং সম্পন্ন হবে। তবে ট্যুরিস্ট ভিসা প্রসেসিং এর ক্ষেত্রে ১০ দিন পর্যন্ত সময় লাগতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে আবেদনকারীর সকল তথ্য যাচাই বা মূল্যয়নের উপরেই এই সময়টা নির্ভর করে থাকে। আপনার সব তথ্য ঠিক থাকলে সময় বেশি লাগার কথা নয়।


শেষ কথা

বন্ধুরা আজকে আমরা নিউজিল্যান্ড ভিসা সংক্রান্ত বিষয়গুলো সম্পর্কে জানলাম। আশা করছি ট্যুরিস্ট ভিসা সংক্রান্ত বিষয়গুলো আপনারা বুঝতে পেরেছেন। কোনো বিষয়ে বুঝতে অসুবিধা হলে মন্তব্য করে জানাবেন।

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post