ফি আমানিল্লাহ অর্থ কি(আরবি, বাংলা এবং ইংরেজি)

ফি আমানিল্লাহ অর্থ কি


ফি আমানিল্লাহ ইসলামিক সুন্দর একটি শব্দ।মুসলমানদের কাছে এই শব্দটি খুবই গুরুত্বপূর্ণ।ফি আমানিল্লাহ কে অনেকে বিদায় দেওয়ার দোয়া হিসেবে মনে করে থাকেন।ইসলামী শরীয়তে এই শব্দটির যথার্থ তাৎপর্য রয়েছে। ফি আমানিল্লাহ অর্থ কি আমরা অনেকেই জানিনা।আজকের পোষ্টের মাধ্যমে ফি আমানিল্লাহ শব্দের অর্থ সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত বলা হবে।


ফি আমানিল্লাহ শব্দের অর্থ

ফিআমানিল্লাহ এটাকে বিদায়ের দোয়া বলা হয়ে থাকে। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সালাম এই দোয়াটি তার জীবনে অনেক ক্ষেত্রে ব্যবহার করতেন। আমাদের প্রিয়নবী বিদায় দেয়ার সময় বলতেনঃ-আস্তা উদ্দুল্লা হাদিনুকা, ওয়া আমা নাতাকা, ওয়া খাওয়া তীমা আমালিকা।তিনি কাউকে বিদায় দেওয়ার সময় এই দোয়াটি পাঠ করতেন।


ফি আমানিল্লাহ শব্দের সঠিক অর্থ কি

ফিআমানিল্লাহ শব্দটি ইসলামের শরীয়তে তাৎপর্য পূর্ণ একটি শব্দ। তাই অবশ্যই ফি আমানিল্লাহ অর্থ কি এটা সম্পর্কে আমাদের জানতে হবে। ফিআমানিল্লাহ শব্দটি ইসলামী শরীয়তে বিভিন্নভাবে ব্যবহার করা হয়ে থাকে।তাই এর যথেষ্ট গুরুত্ব রয়েছে।


আরো দেখুন 

আয়েশা নামের অর্থ কি

রাফি নামের অর্থ কি

আহনাফ নামের অর্থ কি

হুমায়রা নামের অর্থ কি


ফি আমানিল্লাহ বাংলা অর্থ

ইসলামে ফিআমানিল্লাহ অর্থ খুবই গুরুত্বপূর্ণ একটি অর্থ হিসেবে বিবেচিত। ফি আমানিল্লাহ এর বাংলা অর্থ হচ্ছে শুভ বিদায়। বিদায় দেওয়ার দোয়া হিসেবে এই ফি আমানুল্লা শব্দটি ব্যবহার হয়ে থাকে।


ফি আমানিল্লাহ ইসলামিক অর্থ

যারা ফিআমানিল্লাহ শব্দটির সম্পর্কে জানেন না তাদের জন্য এবার আমি এর ইসলামিক শব্দ সম্পর্কে বলবো। ফি আমানিল্লাহ ইসলামিক শরীয়তে যত শব্দ রয়েছে তার মধ্যে খুবই গুরুত্বপূর্ণ একটি শব্দ।ফি আমানিল্লাহ এর আরবি অর্থ হচ্ছে আল্লাহর নিরাপত্তা দিন বা আল্লাহর নিরাপত্তায়। ফিআমানিল্লাহ অনেকে বিদায় দেওয়ার পর শব্দ হিসেবে জেনে থাকেন।তাহলে অবশ্যই বুঝতে পারছেন যে ফি আমানিল্লাহ এর ইসলামিক অর্থ কি।


ফি আমানিল্লাহ এর জবাব কি

আপনারা ইতিমধ্যে জেনে গিয়েছেন যে ফিআমানিল্লাহ অর্থ হচ্ছে আল্লাহর নিরাপত্তা দিন। এই দোয়াটির কথা আমাদের হাদিস শরীফে উল্লেখ করা হয়েছে।আমরা আল্লাহ এবং রাসূলের মহত্ত্ব কামনার জন্য এই দোয়াটি পাঠ করে থাকি। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সালাম কাউকে বিদায় জানানোর সময় এই দোয়াটি পাঠ করতেন।তাই এই দোয়াটির মহত্ত্ব আমাদের ইসলামী শরীয়তে অনেক।


আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সালাম কাউকে বিদায় দেয়ার সময় বলতেন-আস্তাউদি’উল্লা-হা দ্বীনাকা, ওয়া আমা-নাতাকা, ওয়া খাওয়া তীমা আ’মালীকা।


যার অর্থ হচ্ছে -তোমার দিন, ঈমান এবং সর্বশেষ আমলের ব্যাপারে আমাদের মহান আল্লাহ তালাকে আমাদার হিসেবে নিযুক্ত করলাম।


ফি আমানিল্লাহ শব্দটির তাৎপর্য

কাউকে বিদায় দেওয়ার জন্য ফি আমানিল্লাহ এর শব্দটি ব্যবহার করা হয়ে থাকে। অর্থাৎ মুসলমানরা একজন মুসলমানকে বিদায় দেওয়ার জন্য এটি ব্যবহার করে থাকে।তাই অনেকে ফি আমানিল্লাহ এর শব্দটিকে বিদায় দেওয়ার দোয়া হিসাবে জেনে থাকে।ফি আমানিল্লাহ আরবি অর্থ আল্লাহ নিরাপত্তা দিন। অর্থাৎ আল্লাহ আমাদেরকে সকল সময় নিরাপত্তা দিবে এই দোয়াটি পাঠ করার পর এটা অনেকে ভেবে থাকেন।


এই দোয়াটি বিদায় দোয়ার জন্য পাঠ করা হয়ে থাকে।কোন ব্যক্তি চলে যাওয়ার সময় এই দোয়াটি পাঠ করা হয়ে থাকে কেননা তার যেন কোন ধরনের বিপদ-আপদ না হয় সেই জন্য।



ফি আমানিল্লাহ আমাদের ইসলামী শরীয়তে ভিত্তি কত টুকু

ফি আমানিল্লাহ অর্থ কি এতক্ষণে তো জেনে গিয়েছেন। ফি আমানিল্লাহ কাউকে বলা যাবে কিনা এই নিয়ে অনেকে প্রশ্ন করে থাকেন এবং এটি কাউকে বলা যুক্তিসঙ্গত হবে কিনা এটা অনেকেই জানতে চাই। বিদায় এর জন্য এই দোয়াটি সাধারণত পাঠ করা হয়ে থাকে। এই সূরাটির শাব্দিক অর্থ আপনারা হয়তো এতক্ষণে জেনে গিয়েছেন। হ্যাঁ বিদায় দেওয়ার অর্থে এই দোয়াটি আপনারা চাইলে কাউকে বলতে পারবে। তাহলে অবশ্যই এটি ইসলামের শরীয়তের ভাষাই ঠিক হবে।



ফি আমানিল্লাহ কখন বলতে হয়

ফি আমানিল্লাহ কখন বলতে হয় সেটা জানা খুবই জরুরী। আপনি যখন কাউকে বিদায় দেবেন তখন তার বিদায় দেওয়ার সময় আপনারা চাইলে ফিআমানিল্লাহ এই দোয়াটি বলতে পারেন। অর্থাৎ তার বিদায়ের সময় নিরাপত্তার জন্য আপনারা ফিআমানিল্লাহ শব্দটি ব্যবহার করতে পারেন। ফি আমানিল্লাহ শব্দের অর্থ হচ্ছে আল্লাহ নিরাপত্তা দিন।


অবশ্যই পড়ুন 

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার উপায়

জন্ম নিবন্ধন সংশোধন করার সঠিক নিয়ম


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post