হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম

হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম


আমরা অনেক সময়ই নিজেদের ভোটার আইডি কার্ড হারিয়ে ফেলে থাকি। তখন অনেকে হতাশ হয়ে পড়েন। ভোটার আইডি কার্ড যদি কখনো হারিয়ে যায় তাহলে আপনারা খুব সহজেই ঘরে বসে ভোটার আইডি কার্ড পেতে পারেন অনলাইনের মাধ্যমে।


আপনার জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ডের স্ট্যাটাস যদি অনলাইনে থেকে থাকে তাহলে খুব সহজেই ভোটার আইডি কার্ড ফেরত পেতে পারেন। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড কিভাবে করবেন এবং এ সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দিবো।তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাকঃ-


ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে করণীয়/হারানো ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে কি করবেন 


আপনার আইডি কার্ড যদি কোন সময় হারিয়ে থাকে তাহলে সর্বপ্রথম আপনাকে নিকটস্থ থানায় জিডি করে আসতে হবে। অর্থাৎ থানায় গিয়ে আপনাকে একটি অভিযোগ করতে হবে যে আমার আইডি কার্ডটা দুর্ভাগ্যবশত হারিয়ে গিয়েছে।তারপরে আপনি চাইলে অনলাইনের মাধ্যমে নিজের হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। এই পন্থায় শুধুমাত্র তারাই অনলাইন থেকে নিজেদের আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন যাদের ২০১৯ সালের পর জাতীয় পরিচয় পত্র রেজিস্ট্রেশন করা। আর যদি ২০১৯ সালের আগে রেজিস্ট্রেশন করা হয়ে থাকে তাহলে অবশ্যই তাদেরকে নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে অনলাইন থেকে হারানো আইডি কার্ড ডাউনলোড করে নিতে হবে।



অন্য পোস্ট:অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম 

ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে জিডি করার নিয়ম


আপনার আইডি কার্ডটি যদি কোন সময় হারিয়ে যায় তাহলে অবশ্যই রিইস্যু করা লাগবে। এর জন্য আপনাদেরকে নিকটবর্তী থানায় যেতে হবে। নিকটবর্তী থানায় যাওয়ার পর আপনারা যে কাজগুলো করবেন সেই কাজগুলো সম্পর্কে নিচে ধাপে ধাপে আলোচনা করা হলোঃ-


ধাপ ১ঃজিডির আবেদন লিখতে হবে বা অনলাইনে জিডি করতে হবেঃ-প্রথমে আপনাদেরকে নিকটস্থ থানায় একটি লিখিত জিডি জমা দিতে হবে। তাছাড়া কেউ চাইলে অনলাইনের মাধ্যমেও জিডি করতে পারবে। জিডি করার সময় আপনাকে জিডি কৃত পুলিশ অফিসারের ফোন নাম্বার এবং নাম নিতে হবে। যেটা পরবর্তীতে আইডি কার্ড ডাউনলোড করার জন্য প্রয়োজন হবে। 


ধাপ ২ঃজাতীয় পরিচয় পত্রের ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করতে হবেঃজিডি করা শেষ হয়ে গেলে আপনাকে জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইটে সরাসরি চলে যেতে হবে এবং সেখানে রেজিস্ট্রেশন করতে হবে। যদি পূর্বে রেজিস্ট্রেশন করা হয়ে থাকে তাহলে শুধুমাত্র জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই হবে। 



ধাপ ৩ঃরিইস্যুর জন্য আবেদন করতে হবেঃরেজিস্ট্রেশন করার জন্য আপনার ফেস ভেরিফিকেশন লাগবে। ফেস ভেরিফিকেশন সম্পন্ন হলেই আপনি Nid Wing এ লগইন করতে পারবেন। 



রেজিস্ট্রেশন এর জন্য আপনার সামনে এরকম একটি পেজ চলে আসবে।


হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম


রেজিস্ট্রেশন বাটন এ ক্লিক করলে আপনারা এরকম একটি ছবি দেখতে পারবেন।এটি সঠিকভাবে করার পর আবেদন ফরম টি সাবমিট করতে হবে।


হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম



ফর্মে লাল দেখানো অংশে সাধারণ ডায়েরি বা জিডির তথ্য পূরণ এবং উপরের ডান পাশ থেকে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে । 



এবার আপনারা আরেকটি ছবি দেখতে পারবেন। এখানে সাধারণত আইডি কার্ড রিইস্যুর জন্য ফি প্রদান করতে হবে। যারা জাতীয় পরিচয় পত্র অনলাইন থেকে ডাউনলোড করতে চান তারা চাইলে ৩৪৫ টাকা থেকে ৫৭৫ টাকা ফি দিতে হতে পারে। 


ফি প্রদান শেষ করা হয়ে গেলে আবেদনের ধরন রিইস্যু ও বিতরনের ধরন রেগুলার অর্থাৎ আপনি কেমন ভাবে চান সেটা সম্পর্কে সেখানে উল্লেখ করে ফি পরিশোধ করতে হবে। 



হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম



এবার উপরের ডান দিকে পরবর্তী নামক একটি বাটন দেখতে পারবেন সেখানে ক্লিক করতে হবে এবং সেখানে জিডির স্ক্যান কপি জমা দিতে হবে। অবশ্যই জিডির লেখাগুলো যেন ছবিতে স্পষ্ট থাকে।


জিডি স্ক্যান করে আপলোড করা হয়ে গেলে আবেদনটি সাবমিট করতে হবে। আবেদন সাবমিট করার ৭-১৫ দিনের মধ্যে আবেদনটি অনুমোদিত করা হয়ে থাকে। 



অন্য পোস্টঃভোটার আইডি কার্ড সংশোধন করার নিয়ম 

ধাপ ৫ঃজাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে হবেঃআপনার আবেদনটি যদি approved  বা অনুমোদিত করা হয়ে থাকে তখন আপনি চাইলে জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন।আপনি তখন সরাসরি https://services.nidw.gov.bd/nid-pub/ এই লিংক থেকে আপনার জাতীয় পরিচয় পত্র টি ডাউনলোড করে নিতে পারবেন।



হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম



আপনার জাতীয় পরিচয় পত্র আবেদন যদি অনুমোদিত হয় তাহলে আপনার মোবাইল ফোনে একটি ম্যাসেজ আসবে এবং আপনি তখন চাইলে উপরের দেওয়া লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারবেন।আর আপনি যদি মেসেজ করার পরও আইডি কার্ড ডাউনলোড করে না নেন তাহলে নির্দিষ্ট সময় পার হয়ে গেলে নির্বাচন কমিশনের অফিস থেকে আইডি কার্ড সংগ্রহ করে আনতে হবে। আপনারা এইভাবে চাইলে খুব সহজেই অনলাইন থেকে নিজেদের হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। 



অন্য পোস্টঃঅনলাইনে নতুন আইডি কার্ড চেক করার নিয়ম 

হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড সম্পর্কিত কিছু প্রশ্ন /হারানো আইডি কার্ড বের করার নিয়ম


যাদের ভোটার আইডি কার্ড হারিয়ে গিয়ে থাকে তারা অনেক ধরনের প্রশ্ন করে থাকেন। তাদের মধ্যে সবচেয়ে বেশি প্রশ্ন যে বিষয়গুলো নিয়ে করা হয়ে থাকে সে সম্পর্কিত কিছু প্রশ্নের উত্তর আমি নিচে দিবো।


প্রশ্ন ১ঃজাতীয় পরিচয় পত্র যদি কোন সময় হারিয়ে যায় তাহলে আমি থানায় জিডি না করে কি আইডি কার্ড ডাউনলোড করতে পারবো?


উত্তরঃআপনার ভোটার আইডি কার্ড টি যদি হারিয়ে যায় তাহলে প্রথমেই আপনাকে থানায় জিডি করতে হবে কেননা আপনি যদি অনলাইন থেকে পরবর্তীতে আইডি কার্ড টি ডাউনলোড করতে চান সেখানে জিডি কপি প্রয়োজন হবে। 



প্রশ্ন ২ঃজাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে আবেদন করার জন্য কত টাকা লাগে?



উত্তরঃযারা রেগুলার ভাবে জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করতে চান তাদের ক্ষেত্রে ৩৪৫ টাকা ফি লাগে এবং যারা আর্জেন্ট বা ইমারজেন্সি আবেদন করেন তাদের ৫৭৫ টাকা ফি দিতে হবে।



প্রশ্ন ৩ঃআবেদন অনুমোদিত না হলে কি করবেন?


উত্তরঃআপনার জাতীয় পরিচয় পত্র হারিয়ে যাওয়ার আবেদন টি যদি অনুমোদিত না হয় তাহলে কিছুদিন পর আবার আপনাকে সঠিক তথ্য দিয়ে আবেদন করতে হবে।


প্রশ্ন ৪ঃআবেদন অনুমোদিত হয়ে হলে মেয়াদ পার হয়ে গেলে যদি আপনি আইডি কার্ড সংগ্রহ না করেন তাহলে কি হবে?


উত্তরঃআপনার আবেদনটি যদি অনুমোদিত হয় তাহলে কিছুদিনের মধ্যেই আপনাকে মেসেজ করে জানিয়ে দেয়া হবে এবং আপনি যদি দ্রুততম সময়ের মধ্যে অনলাইন থেকে আইডি কার্ড ডাউনলোড করে না নিতে পারেন তাহলে পরবর্তীতে নির্বাচন কমিশনের অফিস থেকে আইডি কার্ড সংগ্রহ করতে হবে। 


আমাদের শেষ কথা


আশা করি আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড কিভাবে করবেন এবং আইডি কার্ড হারিয়ে গেলে কি করবেন সেই সম্পর্কিত বিষয়ে সঠিক ধারণা পেয়েছেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। 

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post