অনলাইনে নতুন আইডি কার্ড কিভাবে দেখবো

অনলাইনে নতুন আইডি কার্ড কিভাবে দেখবো


আমরা যারা নতুন ভোটার হয়েছি তারা অনেকেই এই প্রশ্নটা করে থাকেন নতুন আইডি কার্ড কিভাবে দেখব। প্রশ্নটা খুবই স্বাভাবিক কেননা কেউ একজন নতুন ভোটার হওয়ার পর সে তার আইডি কার্ডটা হাতে পেতে চাইবে। কিন্তু আইডি কার্ড নেওয়ার আগে আপনাদেরকে প্রথমে একটি বিষয় জানতে হবে।আপনার আইডি কার্ড আপনি তখনই পাবেন যখন আইডি কার্ড অনলাইনে আসবে।এর জন্য প্রথমে আপনাদেরকে নিজের আইডি কার্ড অনলাইনে এসেছে কিনা সেটা পরীক্ষা করে নিতে হবে।আপনারা চাইলে হাতে থাকা স্মার্টফোনটি ব্যবহার করে খুব সহজেই আপনার আইডি কার্ড অনলাইনে এসেছে কিনা দেখতে পারবেন।


অন্য পোস্টঃভোটার নাম্বার দিয়ে আইডি কার্ড চেক করার নিয়ম

নতুন আইডি কার্ড কিভাবে দেখব


আপনি যদি অনলাইনে নিজের নতুন আইডি কার্ডটি দেখতে চান তাহলে বেশ কয়েকটি জিনিসের প্রয়োজন হবে। অর্থাৎ আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি অথবা ভোটার স্লিপ লাগবে । এই দুটি জিনিসের মধ্যে যেকোনো একটি আপনার কাছে থাকলে খুব সহজেই নতুন আইডি কার্ড কিভাবে দেখব এই বিষয়টার সমাধান পাবেন।নিচে ধাপে ধাপে সম্পূর্ণ বিষয়টা আলোকপাত করা হলোঃ-



ধাপ ১ঃপ্রথমে আপনাদের ব্রাউজারে চলে যেতে হবে এবং সেখানে গিয়ে http://www.nidw.gov.bd/ এই লিংকের মাধ্যমে সরাসরি উক্ত ওয়েবসাইটটিতে চলে যেতে হবে।


অনলাইনে নতুন আইডি কার্ড কিভাবে দেখবো


ওয়েবসাইটটিতে আসার পর আপনারা এরকম একটি ছবি দেখতে পারবেন।এবার এখান থেকে nid service এর নিচের দিকে smart card status নামক একটি অপশন দেখতে পারবেন।এই অপশনটিতে ক্লিক করতে হবে এবং পরবর্তী পেজে চলে যেতে হবে।



ধাপ ২ঃপরবর্তী পেজে আসার পর আপনারা এরকম একটি ছবি দেখতে পারবেন। এই ফরমটিতে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার অথবা ভোটার নাম্বারটি দিতে হবে এবং জন্মতারিখ বসাতে হবে।





অনলাইনে নতুন আইডি কার্ড কিভাবে দেখবো


ওপরের ঘরটাতে জাতীয় পরিচয় পত্র নম্বর অথবা ভোটার ফরম নাম্বার টি দিতে হবে। তারপরে দিন মাস বছর অর্থাৎ আপনার জন্ম তারিখ উল্লেখ করতে হবে। সবকিছু করা সম্পূর্ণ হয়ে গেলে নিচে ক্যাপচা পূরণ করেই সাবমিট বাটনে ক্লিক করতে হবে। 


ধাপ ৩ঃআপনি যদি সব ইনফরমেশন বা তথ্য সঠিকভাবে দিতে পারেন তাহলে আপনি সাবমিট বাটনে ক্লিক করার পর এরকম একটি ছবি দেখতে পারবেন। 


অনলাইনে নতুন আইডি কার্ড কিভাবে দেখবো


এটাই হচ্ছে মূলত আপনার অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস। আপনার আইডি কার্ড টি যদি অনলাইনে এসে থাকে তাহলে এরকম ছবি আসবে আর যদি অনলাইনে না এসে থাকে তাহলে আপনি কোন ধরনের তথ্য পাবেন না। আপনি এখন চাইলে অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করে নিতে পারেন। 



অন্য পোস্টঃঅনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন 

নতুন আইডি কার্ড কিভাবে দেখব এই সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর 


প্রশ্ন ১ঃজন্ম নিবন্ধন নাম্বার দিয়ে কি আইডি কার্ড স্ট্যাটাস চেক করা যাবে?


উত্তরঃহ্যাঁ অবশ্যই আপনার 17 ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বারটি দিয়ে অনলাইনে নতুন আইডি কার্ড স্ট্যাটাস চেক করে নিতে পারেন। 


প্রশ্ন ২ঃঅনলাইনে যদি আইডি কার্ড স্ট্যাটাস না থাকে তাহলে কি করতে হবে?


উত্তরঃযারা নতুন ভোটার হয়ে থাকেন তাদের আইডি কার্ড স্ট্যাটাস অনলাইনে আসতে কিছুটা দেরি হয়ে থাকে। তাই যদি অনলাইনে আইডি কার্ডের স্ট্যাটাস না পান তাহলে চিন্তার কোন কারণ নেই।



অন্য পোস্টঃস্মার্ট কার্ড চেক করার নিয়ম 

আমাদের শেষ কথা 


আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা নতুন আইডি কার্ড কিভাবে দেখব এই সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন এবং বুঝতে পেরেছেন। তার পরেও যদি কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। 

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post