লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়

লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়


আমাদের মুখে যখন ব্রণ হয়ে থাকে তখন সেটা মুখের সৌন্দর্য অনেক নষ্ট করে দেয়।যার কারণে আমাদের আত্মবিশ্বাসও অনেক কমে যায় এবং আমরা বন্ধুবান্ধবের সাথে কোন জায়গায় ঘুরতে যাওয়ার আগেও বিরক্ত লাগে। আমরা অনেকেই মুখের ব্রণ সারানোর জন্য অনেক রকম পদ্ধতি অবলম্বন করে থাকি।কেউ কেউ নানা ধরনের ডাক্তারের চিকিৎসাও নিয়ে থাকেন।তবে মুখের অবাঞ্ছিত এই ব্রণ চাইলে ঘরে বসেই ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে দূর করা সম্ভব।


আপনার হাতের কাছে থাকা লেবু দিয়ে আপনি ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাক লেবু দিয়ে ব্রণ দূর করার উপায় সম্পর্কেঃ-



লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়


লেবু ব্রণের চিকিৎসা হিসেবে আদিকাল থেকেই ব্যবহার হয়ে আসছে।ব্রণ আক্রান্ত স্থানে যদি সঠিকভাবে লেবুর এইসকল প্যাক গুলো ব্যবহার করা যায় তাহলে অতি স্বল্প সময়ের মধ্যেই আপনারা ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।লেবু দিয়ে কিভাবে ব্রণ দূর করবেন সেই সম্পর্কে আমি নিচে বেশ কয়েকটি উপায় বলে দিলাম যে উপায় গুলো ব্যবহার করার মাধ্যমে আপনারা এই বিরক্তিকর সমস্যা থেকে মুক্তি পাবেন। 



অন্য পোস্টঃগলা ও ঘাড়ের দাগ দূর করার উপায় 

লেবুর রস ও হালকা পানি 


লেবুর রসে রয়েছে ভিটামিন সি ব্রণ দূর করতে সাহায্য করে থাকে। ছোট একটি পাত্র নিয়ে ছোট একটি মাত্র নিয়ে সেখানে হালকা পরিমাণে পানি নিয়ে তার ভীতর ২ চামচ লেবুর রস দিতে হবে।তারপর সেটা সুন্দর করে মিক্স করে নিয়ে ব্রণ আক্রান্ত স্থানে লাগাতে হবে। এইভাবে ১০ মিনিট রেখে দিতে হবে।সর্বোতম ফলাফল পেতে এই প্যাকটি সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারেন। 



লেবুর রস ও মধু 


লেবুর রস এবং মধু ব্রণ দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এর জন্য আপনাদেরকে লেবুর রসে সামান্য পরিমাণ মধু লাগিয়ে নিতে হবে। তারপর সেটি ব্রণ আক্রান্ত স্থানে লাগাতে হবে এবং এইভাবে ১৫ মিনিট রেখে দিতে হবে। এই প্যাকটি নিয়মিত ব্যবহার করার ফলে আপনারা ব্রণের সমস্যা এবং ব্রণের থেকে সৃষ্ট কালো দাগের সমস্যা থেকে পরিত্রান পাবেন।



অন্য পোস্টঃমুখের কালো দাগ দূর করার সেরা কয়েকটি ঘরোয়া উপায় 

দুধ ও লেবুর রস 


প্রথমে একটি পাত্রে লেবুর রস নিতে হবে এবং তার সাথে দুধ নিতে হবে।তারপর উপাদান দুটি খুব সুন্দর করে মিক্স করে নিতে হবে এবং সারা মুখে লাগাতে হবে। তারপরে ১৫ মিনিট পর মুখ সুন্দর ভাবে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।এই প্যাকটি ব্রণ দূর করার পাশাপাশি ত্বকের কালচে ভাব এবং ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে থাকে।


 

লেবুর রস ও কমলার রসের প্যাক


লেবু দিয়ে ব্রণ দূর করার উপায় গুলোর মধ্যে এই উপায়টি খুবই কার্যকরী। এর জন্য আপনাদেরকে সমান পরিমাণ লেবুর রস এবং কমলার রস একটি পাত্রে নিয়ে সেটা মিক্স করে তারপর মুখে লাগাতে হবে।২০ মিনিট পর পানি দিয়ে সুন্দরভাবে মুখ ধুয়ে ফেলতে হবে।এই প্যাকটি নিয়মিত ব্যবহারের ফলে মুখের ব্রণ দূর হওয়ার পাশাপাশি আপনার ত্বক অনেক ফর্সা হয়ে যাবে।


লেবুর রস এবং শসার রসের প্যাক


প্রথমে একটি পাত্রে নিতে হবে এবং সেখানে সমান পরিমাণ লেবুর রস এবং শসার রস নিতে হবে। তারপর সেটি সুন্দরভাবে মিশ্রন করে নিয়ে সারা মুখে লাগাতে হবে। এইভাবে আপনি ২০ মিনিট রেখে দিবেন।তারপরে সুন্দর করে মুখ ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি নিয়মিত ব্যবহার করলে ব্রণের সমস্যা থেকে মুক্তি পাবেন এবং ব্রণ থেকে সৃষ্ট কালো দাগ থেকেও রেহাই পাবেন। 



অন্য পোস্ট:মধু খাওয়ার কয়েকটি অসাধারণ উপকারিতা 

আমাদের শেষ কথা 


আশা করি আজকের এই পোস্ট টি পড়ার মাধ্যমে আপনারা লেবু দিয়ে ব্রণ দূর করার উপায় সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। তার পরেও যদি কোন বিষয় সর্ম্পকে কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। 


Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post