লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায়

লেবু ফর্সা হওয়ার উপায়


লেবু ত্বকের যত্নে খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। নিয়মিত লেবু ব্যবহারে ত্বকের বিভিন্ন সমস্যা দূর করা সম্ভব। ত্বকের বিভিন্ন ধরনের অবাঞ্ছিত দাগ এবং ত্বক উজ্জল করতে লেবুর জুড়ি নেই। যাদের ত্বক তৈলাক্ত তাদের জন্য লেবু খুবই কার্যকরী একটি উপাদান। যারা ত্বক উজ্জল করতে চান বা দ্রুত ফর্সা হতে চান তাদের জন্য আজকের এই পোস্ট টি। আজকের পোস্টের মাধ্যমে লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে আলোচনা করা হবে। 



লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায়


লেবু হচ্ছে ভিটামিন সি এর বড় একটি উৎস।লেবু যেমন আমাদের শরীরের জন্য খুবই উপকারী তেমনি অনেকেই ত্বকের যত্নে লেবু ব্যবহার করে থাকেন।ত্বকে নিয়মিত লেবুর ব্যবহার করার ফলে খুব সহজেই তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় এবং ত্বক দ্রুত ফর্সা করা যায়। নিচে লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায় বা লেবু দিয়ে তৈরি কয়েকটি প্যাক এর কথা উল্লেখ করা হলো। যে ঘরোয়া প্যাক গুলো নিয়মিত ব্যবহারের মাধ্যমে খুব সহজেই দ্রুত ফর্সা হওয়া যাবে। 


১.লেবু এবং মধুর প্যাক 


ত্বক দ্রুত ফর্সা করার জন্য লেবু এবং মধুর প্যাকটি খুবই কার্যকরী। এই প্যাকটি নিয়মিত ব্যবহারের ফলে ত্বকের বিভিন্ন সমস্যা দূর হবে এবং ত্বক আগের তুলনায় অনেকটা উজ্জ্বল হবে। প্রথমে একটি পাত্রে লেবু অর্ধেক কেটে তার রস বের করে ফেলতে হবে। তারপরে তার সাথে দুই চা-চামচ মধু মেশাতে হবে এবং সুন্দর করে মিক্স করে নিতে হবে। 



মিক্স করা হয়ে গেলে সারা মুখে এটি ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখতে হবে।তারপরে পরিষ্কার এবং ঠান্ডা পানি দিয়ে মুখ সুন্দর ভাবে ধুয়ে ফেলতে হবে। সর্বতম ফলাফল পেতে এই প্যাকটি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করতে পারেন। এই প্যাকটি ব্যবহারের ফলে তৈলাক্ত ত্বকের সমস্যা থেকে মুক্তি পাবেন।



২.লেবু এবং শশার প্যাক 


তৈলাক্ত ত্বকের জন্য লেবু এবং শসার প্যাকটি ব্যবহার করতে পারেন। এই প্যাকটি নিয়মিত ব্যবহার করার ফলে আপনার ত্বক আগের তুলনায় অনেক উজ্জ্বল হয়ে উঠবে।প্রথমে একটি পাত্রে ২ চা চামচ লেবুর রস এবং এর সাথে ২ চা চামচ শশার রস নিতে হবে। 



তারপর সুন্দর করে লেবুর রস এবং শসার রস মিক্স করে নিতে হবে। মিক্স করা হয়ে গেলে সেটি ভালো করে তৈলাক্ত স্থানে লাগিয়ে রাখতে হবে।অবশ্যই ২০-২৫ মিনিট প্যাকটি মুখে রাখতে হবে। তারপরে ঠান্ডা এবং পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি সপ্তাহে ২ বার ব্যবহার করলেই কিছুদিনের মধ্যেই রেজাল্ট দেখতে পারবেন।



৩.লেবু এবং দুধের প্যাক


ত্বক থেকে বলিরেখা এবং নানা দাগ দূর করতে এই প্যাকটি কার্যকারী ভূমিকা পালন করে থাকে। এই প্যাকটি নিয়মিত ব্যবহার করার ফলে ত্বক খুব দ্রুত ফর্সা হয়ে ওঠে। প্রথমে একটি পাত্রে ২ চা চামচ লেবুর রস এবং ২ চা চামচ দুধ দিতে হবে।



তারপরে সুন্দর করে দুইটি উপাদান মিক্স করে ফেলতে হবে। মিক্স করা হয়ে গেলে এটি সারা মুখে সুন্দর ভাবে লাগাতে হবে এবং ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে হবে।তারপরে ঠান্ডা এবং পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।প্যাকটি সপ্তাহে ২ দিন ব্যবহার করলেই খুব দ্রুতই পরিবর্তন দেখতে পারবেন।



৪.লেবু এবং ডিমের তৈরি প্যাক 


লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায় গুলোর মধ্যে এই প্যাকটি খুবই কার্যকরী। এই প্যাকটি খুবই দ্রুততম সময়ের মধ্যে ত্বক ফর্সা করে তোলে। প্রথমে একটি লেবু কেটে নিতে হবে এবং সেখান থেকে অর্ধেক নিয়ে একটি পাত্রে লেবুর রস রাখতে হবে। তারপরে ডিমের সাদা অংশ তার সাথে মিক্স করতে হবে।


অবশ্যই উপাদান দুটি খুবই সুন্দর করে মিক্স করতে হবে। মিক্স করা হয়ে গেলে এটি সারা মুখে ভালভাবে লাগিয়ে রাখতে হবে। তারপরে ১৫ থেকে ২০ মিনিট পরে মুখ ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।এই প্যাকটি নিয়মিত ব্যবহার করার ফলে ত্বক খুবই দ্রুততম সময়ের মধ্যে ফর্সা হয়ে উঠবে।


৫.লেবু এবং চালের গুড়ার প্যাক 


রুক্ষ এবং তৈলাক্ত ত্বকের জন্য লেবু এবং চালের গুড়ার এই প্যাকটি খুবই কার্যকারী। হাত, পা অথবা মুখে অবাঞ্ছিত দাগ দূর করার জন্য এই প্যাকটি অসাধারণ কাজ করে থাকে। প্রথমে একটি পাত্রে সমপরিমাণ লেবুর রসের সাথে সমপরিমাণ চালের গুঁড়া মিশিয়ে নিতে হবে। 


তারপরে এই প্যাকটি দাগ পড়া স্থানে লাগাতে হবে। সপ্তাহে দুই দিন যদি এই প্যাকটি নিয়মিত ব্যবহার করতে থাকেন তাহলে খুব দ্রুত সময়ের মধ্যেই ত্বক থেকে বিভিন্ন ধরনের অবাঞ্ছিত দাগ দূর হবে। 



অন্য পোস্টঃগলা এবং ঘাড় ফর্সা করার উপায়
 

শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায় বা কিভাবে ত্বকের যত্নে লেবু ব্যবহার করবেন সে সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে কোনো ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। 


Post a Comment (0)
Previous Post Next Post