অনলাইনে জমির রেকর্ড যাচাই করার নিয়ম

 জমি কেনার আগে জমির রেকর্ড যাচাই করাটা খুবই গুরুত্বপূর্ণ। কেননা এর মাধ্যমে আপনারা জমির আসল মালিক সনাক্ত করতে পারবেন এবং বুঝতে পারবেন যে তার নামে কতটুকু জমি রয়েছে।তাই যে কোন ব্যক্তির জমির রেকর্ড যাচাই করার পদ্ধতিটা সম্পর্কে জানা প্রয়োজন। এর মাধ্যমে জমি কেনার পর অনেক ধরনের ভোগান্তি থেকে রক্ষা পাওয়া সম্ভব। আজকের পোস্টের মাধ্যমে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে জমির রেকর্ড যাচাই করবেন।তাহলে চলুন দেরী না করে জেনে নেওয়া যাক:-


জমির রেকর্ড যাচাই করার নিয়ম 


অনেক ক্ষেত্রে আমরা যখন জমি কিনে তারপর দেখি যে যার কাছ থেকে জমি কিনেছি সেই জমির আসল মালিক তিনি নয়। অথবা সেই ব্যক্তির কাছ থেকে যতটুকু জমি কিনেছি জমির মালিক তিনি নয় অর্থাৎ তার নামে সমস্ত জমির রেকর্ড করার নেই। যদি আমরা আগে থেকেই জমির রেকর্ড যাচাই করার নিয়ম সম্পর্কে জানতাম তাহলে কিন্তু এই ভুলটা হতো না।তাই জমির রেকর্ড যাচাই করা সম্পর্কে জানাটাও খুবই জরুরী । নিচে আমি আপনাদেরকে ধাপে ধাপে দেখাবো কিভাবে খুব সহজে জমির রেকর্ড যাচাই করা সম্ভবঃ-



অন্য পোস্টঃজমির মালিকানা বের করার উপায় 


ধাপ ১ঃপ্রথমে আপনাদেরকে সরাসরি https://land.gov.bd/en/ এই লিংকটি ভিজিট করে ভূমি অফিসের ওয়েবসাইটে চলে যেতে হবে। ভূমি অফিসের ওয়েব সাইটে যাওয়ার পর আপনারা একটু নিচের দিকে স্ক্রল করে নেমে যাবেন এবং সেখানে অনলাইন আবেদন নামক একটি অপশন দেখতে পারবেন এবং সেখানে আরএস খতিয়ান এর অপশন থাকবে। 


অনলাইনে জমির রেকর্ড যাচাই করার নিয়ম



এখান থেকে আপনাদেরকে আর এস খতিয়ান এর অপশনটি সিলেক্ট করতে হবে। 



ধাপ ২ঃআর এস খতিয়ান এর অপশনটি সিলেক্ট করার পর আপনারা পরবর্তী পেজে চলে যাবেন।



অনলাইনে জমির রেকর্ড যাচাই করার নিয়ম


তারপর এখানে বিভাগ, উপজেলা, জেলা এবং মৌজা সিলেক্ট করতে হবে। পর্যায়ক্রমে এই তথ্যগুলো পূরণ করার পর নিচে আর একটি অপশন আসবে এবং এখানে আপনারা দেখতে পারবেন দাগ নম্বর, খতিয়ান নাম্বার এবং মালিকের নাম। এখান থেকে আপনি যে অপশনটি সিলেক্ট করে জমির রেকর্ড যাচাই করতে পারেন সেটি ঠিক করুন। 


ধাপ ৩ঃযদি দাগ নাম্বার দিয়ে রেকর্ড যাচাই করতে চান তাহলে দাগ নাম্বার দিতে হবে আর যদি খতিয়ান নাম্বার দিয়ে রেকর্ড যাচাই করতে চান তাহলে খতিয়ান নাম্বার টা দিতে হবে।তারপরে নিচে ক্যাপচা পূরণ করার একটি অপশন আসবে সেখান থেকে আপনাকে ক্যাপচা পূরণ করে পরবর্তী পেজে চলে যেতে হবে। 



ধাপ ৪ঃপরবর্তী পেজে আসার পর আপনারা এরকম একটি ছবি দেখতে পারবেন। 


অনলাইনে জমির রেকর্ড যাচাই করার নিয়ম


অর্থাৎ আপনি এক নাম্বার বা খতিয়ান নাম্বার টি যে জমিটি বের করতে চান সেটি এখন আপনার সামনে চলে এসেছে। এর মাধ্যমে আপনি দেখতে পারছেন যে জমি টি কার এবং কত দাগে কত শতক জমি রয়েছে। অর্থাৎ জমির সম্পূর্ণ তথ্য আপনারা এই পদ্ধতি অবলম্বন করে পেয়ে যাচ্ছেন এবং জমির রেকর্ড যাচাই করে খেলতে পারছেন। 



জমির রেকর্ড ডাউনলোড 


যারা জমির রেকর্ড ডাউনলোড করতে চান তারা সরাসরি এবার এখান থেকে জমির রেকর্ড ডাউনলোড করে নিতে পারেন। এর মাধ্যমে খুব সহজেই জমিসংক্রান্ত অনেক ভোগান্তি থেকে রেহাই পাওয়া যাবে। তাছাড়া অনলাইনে জমির রেকর্ড যাচাই করার পদ্ধতিটি অনেক সহজতর এবং এটি যে কেউ চাইলে ঘরে বসেই করতে পারবেন। 



অন্য পোস্টঃদাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম বের করার নিয়ম 

জমির রেকর্ড যাচাই app


সাধারণত এমন কোন অ্যাপস নেই যে অ্যাপের মাধ্যমে আপনারা নির্ভুলভাবে জমির রেকর্ড যাচাই করতে পারবেন। তাই ইন্টারনেটে যারা এই বিষয়ে সার্চ করে থাকেন তাদের অবশ্যই এটা জেনে রাখা জরুরি যে জমির রেকর্ড যাচাই সরাসরি ভূমি অফিসের ওয়েবসাইটে ছাড়া কেউ করতে পারবেন না। তাই কেউ এই সকল অ্যাপ গুলো দেখিয়ে ভুলভাল তথ্য নিয়ে মানুষকে বিভ্রান্ত করবেন না।



শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা জমির রেকর্ড যাচাই কিভাবে করবেন সেই সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন।তার পরেও যদি আর কোন বিষয় সম্পর্কে জানার থাকে তাহলে সরাসরি কমেন্ট করে আমাদেরকে জানাতে পারেন। 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন