কৃষক বন্ধু প্রকল্পে টাকা ঢুকেছে কিনা দেখার নিয়ম


কৃষক বন্ধু প্রকল্প পশ্চিমবঙ্গ  রাজ্য সরকারের একটি প্রকল্প। কৃষকদের পাশে থাকার জন্যই কৃষক বন্ধু প্রকল্পটি করা হয়েছে। অনেকেই কৃষক বন্ধু প্রকল্প টাকা কবে পাওয়া যাবে বা কৃষক বন্ধু প্রকল্প চেক করার নিয়ম সম্পর্কে জানতে চান। আজকের পোস্টে কৃষক বন্ধু প্রকল্প কি বা কৃষক বন্ধু প্রকল্প চেক করার নিয়ম সম্পর্কে আপনারা জানতে পারবেন। যারা এই বিষয়ে জানতে চান তারা অবশ্যই সম্পূর্ণ পোস্টটি বিস্তারিত এবং মনোযোগ সহকারে পড়বেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক :-



 কৃষক বন্ধু প্রকল্প কি?



কৃষক বন্ধু প্রকল্প সাধারণত কৃষকদের উন্নয়নের জন্য প্রতিষ্ঠা করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার রাজ্যের কৃষকদের অনুদান এবং মৃত্যুজনিত সুযোগ সুবিধা প্রদান করে থাকে। ছোট এবং মাঝারি যারা কৃষক রয়েছেন তাদের যেন ঋণ নিয়ে চাষ করতে না হয় তার জন্যই এই প্রকল্পটি তৈরি করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে বছরে দুইবার কৃষকদের অনুদান প্রদান করা হয়ে থাকে।



কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে


পশ্চিমবঙ্গের সরকার মমতা বন্দ্যোপাধ্যায় ২০১৮ সালে কৃষকদের সার্বিক উন্নয়ন এবং কৃষকদের সুবিধার কথা চিন্তা করে কৃষক বন্ধু প্রকল্প চালু করেছেন। সর্বশেষ ঘোষণা অনুযায়ী মুখ্যমন্ত্রী বলেছিলেন কৃষক বন্ধু প্রকল্পের আর্থিক সহায়তা দ্বিগুণ করা হবে।


অতীতে কৃষকরা এক একর জমির জন্য 5000 টাকা পেলেও বর্তমানে দ্বিগুণ করে কৃষকরা এক একর জমির জন্য ১০ হাজার টাকা করে পাবেন। এই প্রকল্পের মাধ্যমে ৬৮ লক্ষ কৃষকের উপকার সাধন হবে এবং কৃষকদের জীবন মানের উন্নতি হবে।



কৃষক বন্ধু প্রকল্পের টাকা সাধারণত বছরে দুইবার দেওয়া হয়ে থাকে। অর্থাৎ যারা কৃষক বন্ধু প্রকল্পের সাথে সংযুক্ত রয়েছে তারা বছরে দুইবার কৃষক বন্ধু প্রকল্প থেকে টাকা উত্তোলন করতে পারেন। নিচে আমি আপনাদেরকে কৃষক বন্ধু প্রকল্পের টাকা ঢুকেছে কিনা বা কিভাবে কৃষক বন্ধুর প্রকল্পের টাকার চেক করা যায় সেই সম্পর্কে জানাবো।



অন্য পোস্টঃজমির বন্ধক দলিল লেখার নিয়ম

কৃষক বন্ধু প্রকল্প চেক করার নিয়ম/ কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা


কৃষক বন্ধু প্রকল্পের সাথে যারা যুক্ত আছেন তারা অনেকেই কৃষক বন্ধু প্রকল্প চেক করার নিয়ম বা কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা সেটা সম্পর্কে জানতে চান। কিন্তু অনেকেই সঠিক নিয়ম না জানার কারণে এটা চেক করতে পারেন না। নিচে আমাদের আপনাদেরকে আমি ধাপে ধাপে দেখাবো কিভাবে কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা চেক করবেন :-



ধাপ ১: কৃষক বন্ধু প্রকল্পে টাকা ঢুকেছে কিনা চেক করার জন্য সরাসরি আপনাদেরকে ব্রাউজার থেকে https://krishakbandhu.net/ সরাসরি লিংকটি ব্যবহার করে কৃষক বন্ধু ওয়েব সাইটে চলে যেতে হবে।ওয়েব সাইটটিতে যাওয়ার পর আপনারা নিচের মত একটি ইন্টারফেস দেখতে পারবেন।


কৃষক বন্ধু প্রকল্পে টাকা ঢুকেছে কিনা দেখার নিয়ম




ধাপ ২: এখান থেকে স্ক্রল করে আপনাদেরকে একটু নিচের দিকে চলে আসতে হবে এবং এখানে দেখতে পারবেন নথিভুক্ত কৃষকের তথ্য। কৃষকের তথ্য বাটনে আপনাদেরকে সরাসরি ক্লিক করতে হবে।



ধাপ ৩ : ক্লিক করার সাথে সাথে আপনাদেরকে আরেকটি নতুন পেজে নিয়ে যাওয়া হবে এবং এখানে দেখতে পারবেন search voter card নামের একটি পেজ। এই পেজে আপনাদেরকে ভোটার নাম্বারটি প্রদান করতে হবে।


কৃষক বন্ধু প্রকল্পে টাকা ঢুকেছে কিনা দেখার নিয়ম



অর্থাৎ যেই সমস্ত কৃষকরা কৃষক বন্ধু প্রকল্পের জন্য ভোটার আইডি কার্ড দিয়ে আবেদন করেছেন সেই ভোটার আইডি কার্ড নাম্বারটি এখানে দিতে হবে।



ধাপ  ৪: নাম্বারটি দেওয়া হয়ে গেলে এবার ক্যাপচা পূরণ করার একটি অপশন দেখতে পারবেন সরাসরি ক্যাপচা পূরণ করে ফেলতে হবে।তারপরে আপনাদেরকে সরাসরি সার্চ বাটনে ক্লিক করতে হবে। সার্চ বাটনে ক্লিক করার সাথে সাথে এখানে আপনার কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস চলে আসবে। আপনার প্রকল্পটি যদি অ্যাপ্রুভ করে থাকে তাহলে এখানে Approved লেখা থাকবে আর যদি টাকা না এসে থাকে তাহলে অ্যাপ্রুভ লেখা থাকবে না।



অন্য পোস্টঃজমির পর্চা ডাউনলোড করার নিয়ম



শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা কৃষক বন্ধু প্রকল্প কি এবং কৃষক বন্ধু প্রকল্পে টাকা ঢুকেছে কিনা এটা সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন। যারা অনলাইনের মাধ্যমে কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস চেক করতে চান তারা খুব সহজেই এই পদ্ধতিতে চেক করতে পারবেন। তারপরেও যদি পোস্টটি পড়ে কোন বিষয়ে সম্পর্কে বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে সরাসরি আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন আপনার প্রশ্নটির সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করা হবে।

Post a Comment (0)
Previous Post Next Post