বাউবি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম


উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম বা কিভাবে ঘরে বসেই বাউবি রেজাল্ট দেখা যায় অনেকেই জানেন না।বাউবি হচ্ছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নাম। পড়াশুনা চলাকালীন অনেকেই বিভিন্ন সমস্যার কারণে পড়াশুনাতে পিছিয়ে যায় বা পড়াশোনা থেকে নিজেকে বিরত রাখে পরবর্তীতে কখনো যদি তারা পড়াশোনার প্রতি আগ্রহ প্রকাশ করে থাকেন তখন তারা চাইলে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেন।


উন্মুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে যেকোনো বয়সের শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে এবং তাদের প্রয়োজন অনুযায়ী কোর্সগুলো সম্পূর্ণ করতে পারবে।সকল পরীক্ষার যেমন রেজাল্ট প্রকাশ করা হয়ে থাকে তেমনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট বা বাউবি পরীক্ষার রেজাল্ট দেওয়া হয়ে থাকে।কেননা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এইসএসসি শিক্ষার্থীদেরকে ভর্তি করিয়ে থাকেন এবং নির্দিষ্ট সময় পর তাদের রেজাল্ট দেওয়া হয়।নিচে আপনাদেরকে ধাপে ধাপে দেখানো হবে কিভাবে ঘরে বসে খুব সহজেই বাউবি এইচএসসি রেজাল্ট দেখা যায়। 



অন্য পোস্টঃমোবাইলের মাধ্যমে যেকোনো পরীক্ষার রেজাল্ট দেখুন ঘরে বসেই
 

বাউবি রেজাল্ট দেখার নিয়ম 


বাউবি পরীক্ষার রেজাল্ট মার্কশিট সহ খুব সহজেই অনলাইনের মাধ্যমে দেখা যাবে।আপনার হাতে থাকা মোবাইল ফোনটি ব্যবহার করার মাধ্যমে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখে নিতে পারবেন। 



ধাপ ১:বাউবি পরীক্ষার রেজাল্ট চেক করতে হলে আপনাদেরকে প্রথমে সরাসরি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে চলে যেতে হবে।আপনারা সরাসরি https://bou.ac.bd/index.php লিংকটি ব্যবহার করে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সাইটে চলে যেতে পারবেন।ওয়েব সাইটটিতে আসার পর নিচের মত একটি ড্যাশবোর্ড দেখতে পাবেন।




এখান থেকে উপরের দিকে যে রেজাল্ট অপশনটি রয়েছে সেখানে সরাসরি ক্লিক করতে হবে।রেজাল্টে  ক্লিক করার পর Final result অপশন চলে আসবে সেখানে ক্লিক করতে হবে।



ধাপ ২ঃফাইনাল রেজাল্টে ক্লিক করার সাথে সাথেই নিচের মত আরেকটি পেজ আপনাদের সামনে চলে আসবে ।




এখান থেকে select examination name এর স্থান থেকে আপনি কি পরীক্ষার রেজাল্ট দেখতে চান সেটা সিলেক্ট করতে হবে। যদি এসএসসি রেজাল্ট চেক করতে চান তাহলে Ssc সিলেক্ট করতে হবে যদি এইচএসসি রেজাল্ট চেক করতে চান Hsc দিতে হবে, ও Bbs রেজাল্ট চেক করতে হলে বিবিএস সিলেক্ট করতে হবে।



ধাপ ৩ঃতারপরে নিচের ঘরে please enter id no এর ঘরে আপনার স্টুডেন্ট আইডি নাম্বার টি দিতে হবে। স্টুডেন্ট আইডি নাম্বারটি দেওয়া হয়ে গেলে view result ক্লিক করতে হবে। ক্লিক করার সাথে সাথে চূড়ান্ত পরীক্ষার রেজাল্ট চলে আসবে।



ধাপ ৪ঃযারা বাউবি পরীক্ষার ফাইনাল রেজাল্ট দেখতে চান তারা এই পদ্ধতিতে খুব সহজে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে দেখে নিতে পারবেন।চূড়ান্ত রেজাল্ট দেখার আরো একটি উপায় রয়েছে সেটিও নিচে দেওয়া হলোঃ-



অন্য পোস্টঃকামিল পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম
 

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রেজাল্ট দেখার দ্বিতীয় উপায়


যারা প্রথম পদ্ধতিতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখতে পাননি তারা চাইলে দ্বিতীয় পদ্ধতিটি অনুসরণ করে খুব সহজেই বাউভি পরীক্ষার রেজাল্ট দেখে নিতে পারেন। নিচে ধাপে ধাপে দেখানো হলো কিভাবে চূড়ান্ত রেজাল্ট বের করবেন:-


step 1:যেকোন ব্রাউজার থেকে গুগলে চলে যেতে হবে এবং সেখানে গিয়ে exam.bou.ac.bd লিখে সার্চ করতে হবে অথবা সরাসরি https://exam.bou.ac.bd/ লিংকটি ব্যবহার করে উক্ত ওয়েবসাইটটিতে চলে যেতে হবে।ওয়েব সাইটটিতে আসার পর আপনাদের সামনে নিচের মত একটি পেজ চলে আসবে। 



step 2:উপরের ঘরে আপনি যে পরীক্ষা দিয়েছেন যদি এসএসসি বা এইচএসসি দিয়ে থাকেন তাহলে উপরের ঘরে সেটি উল্লেখ করতে হবে।তারপরে নিচে দেখতে পাচ্ছেন শিক্ষার্থীর আইডি একটি অপশন রয়েছে।এখানে আপনার স্টুডেন্ট আইডি কার্ড যে ইউনিক কোডটি রয়েছে সেটি বসাতে হবে। 



step 3: ইউনিক কোড টি বসানো হয়ে গেলে ফলাফল অপশনে ক্লিক করতে হবে। কিছুক্ষণের মধ্যেই আপনার সম্পূর্ণ রেজাল্টের বিবরণী সামনে চলে আসবে।এখান থেকে খুব সহজেই বাউবি পরীক্ষার রেজাল্ট দেখে নিতে পারেন। 




শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট দেখার নিয়ম বা কিভাবে পরীক্ষার রেজাল্ট দেখা যায় এই বিষয়ে সুস্পষ্ট ধারণা পেয়েছেন। তারপরেও কোনো বিষয় সম্পর্কে যদি বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে বা এই বিষয়ে কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন।ধন্যবাদ। 

Post a Comment (0)
Previous Post Next Post