পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম।passport verification check

পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম।passport verification check


পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক বা কিভাবে পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশনে রিপোর্ট চেক করতে হয় এই নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে।কোন ব্যক্তির পাসপোর্টের কাজ সঠিকভাবে শেষ করার জন্য পুলিশ ভেরিফিকেশন দরকার হয়ে থাকে। পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট না দিলে পাসপোর্টের কাজটি সম্পূর্ণ হয় না। পুলিশ ভেরিফিকেশন রিপোর্টে কি এসেছে বা পুলিশ ভেরিফিকেশন কিভাবে চেক করবো এই নিয়েই থাকছে আজকের পোস্টটি। যারা এই বিষয়ে জানতে চান অবশ্যই পোস্টটি বিস্তারিত ও মনোযোগ সহকারে পড়বেন।



পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট চেক করার নিয়ম/Police verification check status



পুলিশ ভেরিফিকেশন এর মাধ্যমে একজন বাংলাদেশ নাগরিকের দাপ্তরিক ক্ষেত্রে দেওয়া সকল তথ্য সঠিক কিনা তা যাচাই করা হয়ে থাকে।আমরা অনেকেরই পাসপোর্ট করার সময় যে পুলিশ ভেরিফিকেশনটি হয়ে থাকে তার সাথে পরিচিত। এই সময় আমরা পাসপোর্ট অফিসে সকল ধরনের কাগজপত্র জমা দিয়ে আসার পর কিছুদিনের মধ্যে পুলিশ ভেরিফিকেশন করতে আমাদের স্থায়ী ঠিকানায় আসে। তখন তারা সবকিছু যাচাই-বাছাই করে দেখে যে তথ্যগুলো ঠিক কিনা।তারা এই সময়টাতে যদি সবকিছু ঠিকঠাক পেয়ে থাকে তাহলে ভালো রিপোর্ট দেয় এবং যদি কোন কিছু খারাপ দেখে তাহলে নেগেটিভ রিপোর্ট দেয় যার কারণে আবেদনকারীর পাসপোর্টটি বাতিল হয়।অর্থাৎ শুধুমাত্র তখনই এই সমস্যাটি হয়ে থাকে যখন একজন ব্যক্তি কোন ধরনের অপরাধের সাথে যুক্ত থাকে।পরবর্তীতে পাসপোর্ট অফিসে পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট পাওয়ার পরে পাসপোর্ট এর কাজটি চলমান হয়। 



অন্য পোস্টঃই পাসপোর্ট করতে কত টাকা লাগে 

পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক/police verification status for passport


অনেকের পাসপোর্ট অফিসে কাগজপত্র জমা দেওয়ার পরও পুলিশ ভেরিফিকেশনে আসে না। অর্থাৎ অনেকের সাথে এমন হয় অফিসে কাগজপত্র জমা দিয়েছে ১০ দিন হয়ে গেছে তবুও পুলিশ ফোন দিচ্ছে না। এক্ষেত্রে আপনারা চাইলে নিজেদের পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক অনলাইন এর মাধ্যমেই করে নিতে পারবেন বা দেখতে পারবেন আপনার পুলিশ ভেরিফিকেশন টা কোন এসআই করছে বা কোন পুলিশ অফিসার করছে তার ফোন নাম্বার সহ যাবতীয় তথ্য।নিচে সেটা আপনাদের বোঝার সুবিধার্থে ধাপে ধাপে দেখানো হলোঃ-



ধাপ ১ঃপ্রথমেই আপনারা সরাসরি ব্রাউজার থেকে https://www.immi.gov.bd/Passport-Verify এই ঠিকানাটা ব্যবহার করে সরাসরি উক্ত ওয়েবসাইটটিতে চলে যাবেন। ওয়েব সাইটটিতে আসার পর নিচের মত একটি পেজ দেখতে পারবেন। 




উপরে যে ঘরটি রয়েছে সেখানে নিজেদের পাসপোর্ট অফিসের ডেলিভারি স্লিপ দিতে হবে এবং পাশের ঘরটিতে জন্ম তারিখ দিতে হবে। 



ধাপ ২ঃপাসপোর্ট অফিসের ডেলিভারি স্লিপ  নাম্বার ও জন্ম তারিখ দেওয়া হয়ে গেলে নিচে যে সাবমিট বাটনটি রয়েছে সেখানে সরাসরি ক্লিক করতে হবে। সাবমিট বাটনে ক্লিক করার সাথে সাথেই এখানে পুলিশ ভেরিফিকেশন আবেদন অবস্থা দেখতে পারবেন। 



অর্থাৎ এখান থেকে আপনার আবেদনটি গ্রহণ করা হয়েছে কিনা, আবেদনপত্র টি ভেরিফিকেশন করার জন্য কোন পুলিশের উপর দায়িত্ব দেওয়া হয়েছে, পুলিশ অফিসারের নাম্বার দেখতে পারবেন। আপনার আবেদনটি যদি গ্রহণ করা হয় তাহলে approved লেখা থাকবে আর যদি প্রত্যাখ্যান করা হয় not approved থাকবে ।



অন্য পোস্টঃই পাসপোর্ট করতে কতদিন লাগে 


শেষ কথা, আশা করি পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন চেক কিভাবে করতে হয় বা অনলাইনে পুলিশ ভেরিফিকেশন চেক করার নিয়ম সম্পর্কে ইতিমধ্যে জেনে গিয়েছেন। তারপরেও যদি এই বিষয়ে কোনো ধরনের প্রশ্ন থাকে তাহলে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

1 Comments

Post a Comment
Previous Post Next Post