পুলিশ কনস্টেবল হওয়ার যোগ্যতা।পুলিশের কনস্টেবল এর বেতন কত

পুলিশ কনস্টেবল এর বেতন কত


পুলিশের কনস্টেবল পদে যারা চাকরি পরীক্ষা দিতে চান তাদের অনেকেরই প্রশ্ন থাকে পুলিশ কনস্টেবল হওয়ার জন্য কেমন যোগ্যতা লাগে ও পুলিশ কনস্টেবল এর বেতন কত। বাংলাদেশ পুলিশ বাহিনীর অন্যতম সদস্য হচ্ছে পুলিশ কনস্টেবল। তাই পুলিশ কনস্টেবলদের বেতন স্কেল কত অবশ্যই সকলেরই জানা উচিত। নিচে এই বিষয়ে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করা হলো:-


পুলিশ কনস্টেবল হওয়ার যোগ্যতা 


বাংলাদেশ পুলিশ কনস্টেবলে যোগদান করতে হলে নির্দিষ্ট কিছু যোগ্যতা থাকা লাগবে। সকল ব্যক্তি চাইলে পুলিশ কনস্টেবলে যোগদান করতে পারবেন না। শুধুমাত্র নিচের দেওয়া মানদন্ড যারা পূরণ করতে পারবেন তারা পুলিশ কনস্টেবলের চাকরি পাবেন।



শিক্ষাগত যোগ্যতাঃকনস্টেবল পদে চাকরির জন্য আবেদন করতে হলে এসএসসি বা সমমানের পরীক্ষায় সর্বনিম্ন ২.৫০ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হতে হবে। 



বয়সসীমাঃসাধারণ প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ২০ বছরের মধ্যে হতে হবে।মুক্তিযোদ্ধা বীর মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ২২ বছর পর্যন্ত নেওয়া হবে। 



শারীরিক যোগ্যতাঃপুলিশ কনস্টেবল হওয়ার জন্য পুরুষ প্রার্থীদের শারীরিক উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে এবং মুক্তিযোদ্ধা ও অন্যান্য কোটা প্রার্থীদের সন্তানদের ক্ষেত্রে  উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। তাছাড়া সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে বুকের মাপ হতে হবে ৩১ ইঞ্চি এবং শহীদ বীর মুক্তিযোদ্ধা ও অন্যান্য কোটা প্রার্থীদের সন্তানদের ক্ষেত্রে বুকের মাপ ৩০ ইঞ্চি হতে হবে ।নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে পাঁচ ফুট দুই ইঞ্চি। 


আরো অন্যান্য যোগ্যতাঃকনস্টেবল পদে আবেদনকৃত ব্যক্তিদের জেলা মাঠে উপস্থিত হতে হবে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে।সেখানে শারীরিক ও মৌখিক কিছু পরীক্ষা নেওয়া হবে এবং পরিশেষে প্রার্থীকে মেডিকেল টেস্ট করানো হবে। সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলেই ব্যক্তি পুলিশের কনস্টেবল পদে চাকরি করতে পারবেন।



অন্য পোস্টঃপুলিশের এসপি হওয়ার যোগ্যতা 

পুলিশের কনস্টেবল কত তম গ্রেড 


পুলিশ কনস্টেবল হচ্ছে ১৭ তম গ্রেডে। অর্থাৎ যারা পুলিশ কনস্টেবল এর চাকরি করে থাকেন তারা ১৭ তম গ্রেডের হিসাব অনুযায়ী বেতন পেয়ে থাকেন। 


পুলিশের কনস্টেবল এর বেতন কত


পুলিশ কনস্টেবলের মূল বেতন ৯ হাজার টাকা দেওয়া হয়ে থাকে। তাছাড়া তাদের বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, উৎসব ভাতা, ভ্রমণ ভাতা, ও অন্যান্য সবকিছু মিলিয়ে ভালো বেতন আসে। চিকিৎসাভাতার জন্য কনস্টেবল প্রতি মাসে ১৫০০ টাকা, বাড়ি ভাড়া ভাতা হিসেবে ৫০০০ টাকা ও অন্যান্য সবকিছু মিলিয়ে মোট বেতন পুলিশ কনস্টেব  সদস্যদের ১৫ হাজার থেকে ১৬ হাজার টাকার উপরে আসে। 



অন্য পোস্টঃপুলিশের এসআই হওয়ার যোগ্যতা 

পুলিশের কনস্টেবল এর পেনশন কত


পুলিশের কনস্টেবলের পেনশনের পরিমাণটা নির্ভর করে সাধারণত চাকরির সময়সীমার উপর।পাঁচ বছর থেকে ২৫ বছর সময়সীমার উপর ভিত্তি করে পেনশন সুবিধা দেওয়া হয়ে থাকে।আপনার চাকরির বয়সসীমা যদি পাঁচ বছর হয়ে থাকে তাহলে ২১ শতাংশ হারে পেনশন পাবেন। ২৫ বছর পরে যদি পেনশন নিতে চান তাহলে ৯০ পার্সেন্ট পেনশন পাবেন।নিচের ভিডিওটি দেখার মাধ্যমে এই বিষয়ে আরো পরিপূর্ণ ধারণা নিতে পারেন। 




শেষ কথা, পুলিশের কনস্টেবল এর বেতন কত ও পুলিশের কনস্টেবল হওয়ার যোগ্যতা সম্পর্কে আশা করি আজকের পোস্টটি পড়ে বিস্তারিত ধারণা পেয়ে গিয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 


Post a Comment (0)
Previous Post Next Post