ডিবি পুলিশ হওয়ার যোগ্যতা।ডিবি পুলিশের বেতন কত

ডিবি পুলিশ হওয়ার যোগ্যতা।ডিবি পুলিশের বেতন কত


ডিবি পুলিশ হচ্ছে বাংলাদেশ পুলিশ বাহিনীর একটি ইউনিট। ডিবি পুলিশ গোপন মিশন গুলো পরিচালনা করে থাকে। ডিবি পুলিশ হওয়ার যোগ্যতা কেমন লাগে বা ডিবি পুলিশের বেতন কত এই নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে।তাই এই বিষয়ে যাদের জানার আগ্রহ রয়েছে তারা অবশ্যই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। 


ডিবি পুলিশ মানে কি/ডিবি পুলিশের কাজ কি


ডিবি পুলিশের কাজ হচ্ছে তদন্ত করা। বিভিন্ন সঙ্ঘবদ্ধ অপরাধচক্র, মাদক ও অস্ত্র চোরাচালান, জাতীয় অপরাধের সাথে সংশ্লিষ্ট বিষয়গুলো ডিল করে। বাংলাদেশের প্রতিটি জেলা পুলিশের আলাদা ডিটেকেটিভ ব্রাঞ্চ বা ডিবি পুলিশ থাকে। এই ডিবি পুলিশ গুলো গোপন মিশন পরিচালনা করে থাকে বা এদেরকে আমরা অনেকে গোয়েন্দা বলে অবহিত করে থাকে।


ডিবি পুলিশ হওয়ার যোগ্যতা


পুলিশদের মধ্যে বিশেষ প্রশিক্ষণ দিয়ে ডিবি পুলিশ তৈরি করা হয়। ডিবি হচ্ছে পুলিশের একটি ইউনিট। ডিবি পুলিশ হওয়ার জন্য এসএসসি বা সম্মান পরীক্ষায় সর্বনিম্ন ২.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। তাছাড়া পুরুষ প্রার্থীর উচ্চতা হতে হবে ৫ ফুট ৬ ইঞ্চি, ও স্বাভাবিক অবস্থায়  বুকের মাপ হতে হবে ৩১ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি হতে হবে।অর্থাৎ পুলিশ হওয়ার জন্য যে ধরনের যোগ্যতা প্রয়োজন ডিবি পুলিশ হওয়ার জন্য সেই যোগ্যতা লাগবে।পরবর্তীতে বিশেষ প্রশিক্ষণ নিয়ে ডিবি সদস্য হওয়া যাবে। 



অন্য পোস্টঃপুলিশ কনস্টেবল হওয়ার যোগ্যতা 

ডিবি পুলিশের বেতন কত


একজন ডিবি পুলিশের মাসিক বেতন কত এই নিয়ে অনেকের মনে সংশয় রয়েছে। একজন পুলিশ সদস্য চাইলে নির্দিষ্ট প্রশিক্ষণ নিয়ে ডিবি পুলিশে কর্মরত হতে পারবেন। ডিবি পুলিশের সাধারণ বেতন স্কেল ১২০০০ টাকা।তাছাড়া ডিবি পুলিশেরা আরো অনেক ধরনের সুযোগ সুবিধা পেয়ে থাকেন। 



অন্য পোস্টঃপুলিশের এসপি হওয়ার যোগ্যতা 

আমাদের শেষ কথা 


আশা করি ইতিমধ্যে ডিবি পুলিশের বেতন কত বা ডিবি পুলিশ হওয়ার যোগ্যতা কেমন হওয়া উচিত এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়ে গিয়েছেন। তারপরেও যদি পোস্টটি পড়ে কোন বিষয়ে সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে বা এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।


Post a Comment (0)
Previous Post Next Post