নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম

নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম


আমাদের প্রাত্যহিক জীবনে গুরুত্বপূর্ণ যে সকল ডিভাইসগুলো রয়েছে তাদের মধ্যে ল্যাপটপ অন্যতম।ল্যাপটপের ব্যাটারি যদি সঠিক নিয়মে চার্জ না দেন তাহলে নষ্ট হয়ে যেতে পারে। বিশেষ করে অনেকেই নতুন ল্যাপটপ কিনে এনে সঠিকভাবে চার্জ দিতে পারেন না।তাই নতুন ল্যাপটপ কিনে এনে দীর্ঘদিন ব্যবহার করতে চাইলে অবশ্যই ল্যাপটপে সঠিকভাবে চার্জ দেওয়ার নিয়মটা জানতে হবে। আজকের পোস্টে নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম বা ল্যাপটপ কিনে আনার পর কিভাবে চার্জ দিতে হবে সেই বিষয়ে জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-



ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম 


ল্যাপটপ যত দামই হোক না কেন সময়ের সাথে সাথে ব্যাটারির কার্যক্ষমতা কমতে শুরু করে। কিন্তু অনেকের দেখা যায় ল্যাপটপ কিনে আনার কিছু মাস পরেই ব্যাটারীতে সমস্যা শুরু হয়েছে। তাই তাদের ক্ষেত্রে অবশ্যই ল্যাপটপ সঠিকভাবে চার্জ দেওয়ার নিয়মটা জানতে হবে।



➡️ল্যাপটপ কিনলে ল্যাপটপের সাথে একটি চার্জার দেওয়া হয়ে থাকে। তাই সকল সময় ল্যাপটপটি অরিজিনাল চার্জার দ্বারা চার্জ দিতে হবে অথবা কোন ক্ষেত্রে যদি চার্জারটি নষ্ট হয়ে যায় তাহলে সেই রকম অরিজিনাল চার্জার আবার বাজার থেকে কিনতে হবে। কেননা নকল চার্জার দিয়ে ল্যাপটপ চার্জ দিলে এর ব্যাটারি পারফরম্যান্স খারাপ হতে থাকে এবং ব্যাটারি একসময় নষ্ট হয়ে যায়।



➡️নতুন ল্যাপটপ কিনে আনার পর অবশ্যই ল্যাপটপটি ১০০% চার্জ করে নিবেন তারপরে ল্যাপটপ ব্যবহার করতে শুরু করবেন। অর্থাৎ ব্যাটারির চার্জ  কিভাবে কমতেছে এটার দিকে অবশ্যই নজর রাখতে হবে। যদি দেখেন নির্দিষ্ট সময় পর চার্জ খুবই দ্রুত কমে যাচ্ছে তাহলে অবশ্যই ল্যাপটপটি পরিবর্তন করে নিবেন। 



➡️অনেকের মাঝে ভুল ধারণা রয়েছে যে ল্যাপটপ দীর্ঘক্ষণ চার্জে রাখবেন না কেননা এর ফলে ব্যাটারি গরম হয়ে যেতে পারে। তবে তাদের এই ধারণাটা সম্পূর্ণ ভুল কেননা বর্তমান যুগের ল্যাপটপগুলোতে অটো কাট মডিউল দেওয়া থাকে। যার ফলে ১০০ শতাংশ চার্জ হয়ে গেলেন অটোমেটিক চার্জ ওঠা বন্ধ হয়ে যাবে এবং ল্যাপটপ তখন এডাপ্টার থেকে পাওয়ার নিয়ে চলবে। বিদ্যুৎ চলে গেলে যখন ব্যাটারীতে চার্জ ওঠা বন্ধ হয়ে যাবে তখন সেটা আবার ব্যাটারি থেকে টানবে। তাই ব্যাটারীতে যখন চার্জের পরিমাণ 10% নিচে চলে আসবে তখনই আবার চার্জে লাগিয়ে তার সম্পূর্ণ করতে হবে তাহলে আপনার ল্যাপটপের ব্যাটারি দীর্ঘস্থায়ী হবে। 



➡️টেবিলের উপর অবশ্যই ল্যাপটপ রেখে চার্জ দিতে হবে। তাছাড়া খেয়াল রাখতে হবে যে ল্যাপটপের নিচে পর্যাপ্ত পরিমাণে বাতাস চলাচল করতে পারছে কিনা এবং ভেতর থেকে বাতাস বের হতে পারছে কিনা। তাছাড়া ল্যাপটপ অতিরিক্ত গরম জায়গায় রেখে চার্জ দেওয়া যাবে না। 



অন্য পোস্টঃ ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায়
 

নতুন ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার জন্য কিছু টিপস 


নতুন ল্যাপটপ কিনে আনার পর ব্যাটারি কিছু কারণে খারাপ হয়ে যেতে পারে। তার মধ্যে উল্লেখযোগ্য দুটি কারণ নিয়ে আলোচনা করা হলো:-



➡️নতুন ল্যাপটপ কিনে আনার পর অতিরিক্ত পরিমাণে গেম খেললে ফোনের ব্যাটারি আস্তে আস্তে ড্যামেজ হতে পারে। যদি কেউ ল্যাপটপ কিনে এনে গেম না খেলেন তাহলে তাদের ব্যাটারি অনেক দিন স্থায়ী হয়ে থাকে। অতিরিক্ত গেম খেলার ফলে ল্যাপটপের ব্যাটারির কার্যক্ষমতা আস্তে আস্তে কমতে শুরু করে যার ফলে দুই থেকে এক  বছরের মধ্যেই ব্যাটারি খারাপ হয়ে যায়।



➡️ল্যাপটপের ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার আরেকটি কারণ হচ্ছে ল্যাপটপ দীর্ঘদিন ব্যবহার না করে ফেলে রাখা। এমন সমস্যা অনেকেরই হয়ে থাকে অর্থাৎ ল্যাপটপ চালানোর সময় পান না।তাই ল্যাপটপের যদি কোন কাজ নাও থেকে থাকে তাহলেও প্রতিদিন একবার হলেও ল্যাপটপটি অন করবেন তাহলে ল্যাপটপের ব্যাটারি ভালো থাকবে।



অন্য পোস্টঃ ল্যাপটপে ওয়াইফাই চালু করার নিয়ম 

নতুন ল্যাপটপ কতক্ষণ চার্জ দিতে হয় 


নতুন ল্যাপটপ কিনে আনার পর ৮ ঘন্টা চার্জ দেওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়ে থাকে। কেননা ল্যাপটপ কিনে আনার পর ব্যাটারি টেম্পারেচার ঠিক রাখার জন্য অবশ্যই ল্যাপটপটি ৮ ঘন্টা চার্জ দিয়ে তারপর ব্যবহার করা উচিত তাহলে ল্যাপটপের ব্যাটারি ভালো থাকবে।


Post a Comment (0)
Previous Post Next Post