ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায়

ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায়


সময়ের সাথে সাথে ল্যাপটপ ব্যবহারকারীর সংখ্যা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।ল্যাপটপ ব্যবহার করতে গিয়ে অনেকের দেখা যায় ল্যাপটপের ব্যাটারি ডাউন হয়ে গিয়েছে বা নষ্ট হয়ে গিয়েছে। অনেক ক্ষেত্রে আমরা নিজেদের কিছু ভুলের কারণে ল্যাপটপের ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে। তাই ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার জন্য কি করতে হবে অবশ্যই এই বিষয়ে জানা জরুরি।তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:



ল্যাপটপের ব্যাটারি সমস্যা কেন হয়


ল্যাপটপের ব্যাটারির আয়ু কমে যাওয়ার প্রধান কারণ হচ্ছে আমরা অনেকেই সঠিকভাবে ল্যাপটপের ব্যাটারি চার্জ দিতে পারি না। তাই ল্যাপটপের লিথিয়াম বা পলিমার ব্যাটারীতে ১০০% চার্জ হয়ে যাওয়ার সাথে সাথেই এডাপটার বা চার্জার খুলে ফেলতে হবে। ল্যাপটপের ব্যাটারীতে চার্জ সর্বোচ্চ ৮০ শতাংশ হলেই ভালো। ৮০ শতাংশ চার্জ হওয়ার পর ল্যাপটপ ব্যবহার করে যদি চার্লস ৪০ শতাংশ তে নেমে আসে তাহলে আবার চার্জ দিতে হবে। কিন্তু অনেকেই এটা করেন না যার কারণে ল্যাপটপের ব্যাটারির আয়ু কমতে থাকে। 



অন্য পোস্টঃপিসিতে ওয়াইফাই কানেকশন করার নিয়ম 

ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায়


ল্যাপটপের ব্যাটারি ভালো রাখতে হলে আমাদেরকে কয়েকটি উপায় অবলম্বন করতে হবে। কেননা ল্যাপটপ যদি দীর্ঘদিন টিকিয়ে রাখতে হয় তাহলে ল্যাপটপের ব্যাটারি ঠিক রাখা খুবই গুরুত্বপূর্ণ। নিচে ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার জন্য কি কি করতে হবে তা দেখানো হলো:-



ল্যাপটপের অরজিনাল চার্জার ব্যবহার করতে হবে 


ল্যাপটপের ব্যাটারির সমস্যা সাধারণত সঠিকভাবে চার্জ না দেওয়ার কারণে হয়ে থাকে। অনেকের ক্ষেত্রে দেখা যায় একজনের ল্যাপটপ আরেকজনের চার্জার দিয়ে চার্জ দিচ্ছে।যেহেতু প্রতিটি ল্যাপটপের আলাদা কনফিগারেশন রয়েছে তাই অন্যের চার্জার দিয়ে নিজের ল্যাপটপ চার্জ দেওয়াটা কোনোভাবেই উচিত নয়।কেননা উচ্চ পার সম্পূর্ণ চার্জার এর মাধ্যমে যদি ল্যাপটপ চার্জ দিয়ে থাকেন তাহলে ব্যাটারি অতিরিক্ত তাপে গরম হতে পারে। যার ফলে ধীরে ধীরে ব্যাটারির পারফরম্যান্স হ্রাস পেতে থাকে। 



ল্যাপটপের ব্যাটারি সঠিকভাবে চার্জ দিতে হবে 


ল্যাপটপের ব্যাটারি যদি সঠিকভাবে  চার্জ দেওয়া যায় তাহলে কখনোই ল্যাপটপের ব্যাটারির ক্ষতি সাধন হবে না। ল্যাপটপের ব্যাটারি অতিরিক্ত পরিমাণে চার্জ দিয়ে থাকেন যার কারণে ব্যাটারি গরম হয়ে ফুলে যায়।তাছাড়া আরো অনেকে আছে যারা ব্যাটারি চল্লিশ শতাংশেরও কম চার্জে চালিয়ে থাকেন। তাই ল্যাপটপের ব্যাটারি চার্জ দিলে অবশ্যই ৮০ থেকে থেকে ৯০% পর্যন্ত সার্চ তুলতে হবে তারপর আবার 40% নিচে নেমে গেলে চার্জ দিতে হবে।


ব্যাটারির সেটিংস ঠিক করতে হবে 


ব্যাটারির খরচ যদি কমাতে হয় তাহলে আরেকটি সর্ব প্রধান উপায় হচ্ছে ল্যাপটপের পাওয়ার সেটিং ঠিক করা। কেননা আপনার ল্যাপটপের ব্যাটারি সেটিং যদি ঠিক থেকে থাকে তাহলে আপনার ব্যাটারি ও ঠিক থাকবে। তাই এক্ষেত্রে ডিসপ্লের ব্রাইটনেস জিরো শতাংশ থেকে শুরু করে ২৫ শতাংশ পর্যন্ত রাখতে পারেন। তাহলে ল্যাপটপের পাশাপাশি ল্যাপটপের ব্যাটারি ও ভালো থাকবে। 



অতিরিক্ত অপ্রয়োজনীয় সফটওয়্যার বন্ধ করুন 


আপনার ল্যাপটপে যদি অতিরিক্ত অপ্রয়োজনীয় সফটওয়্যার রয়েছে যা কোন প্রয়োজন হয় না সেগুলো বন্ধ করতে হবে।কেননা এই সফটওয়্যার গুলো ব্যাকগ্রাউন্ডে চলতে পারে যা সাধারণত ল্যাপটপের চার্জ দ্রুত শেষ করে দেয়। এর মাধ্যমে ল্যাপটপ ধীর গতির ও গরম হয়ে যেতে পারে। তাই এই সকল অপ্রয়োজনীয় সফটওয়্যার গুলো বন্ধ করে দিতে পারলে ল্যাপটপ ভালো থাকে।


ল্যাপটপ চার্জে লাগিয়ে চালানো যাবে না 


কখনোই ল্যাপটপ চার্জে লাগিয়ে চালানো যাবে না। এতে করে ল্যাপটপের ব্যাটারির মারাত্মক ক্ষতিসাধন হতে পারে। কেননা ল্যাপটপ চার্জে লাগিয়ে চালানোর কারণে ল্যাপটপের ব্যাটারির কোষগুলো যায় যে কারণে চার্জার নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।তাই যদি ল্যাপটপের ব্যাটারির আয়ু বাড়াতে চান তাহলে অবশ্যই ল্যাপটপ চার্জে লাগিয়ে চালানো বন্ধ করতে হবে।



অন্য পোস্টঃ ল্যাপটপে ওয়াইফাই চালু করার নিয়ম
 


শেষ কথা, আশা করি পোস্টটি যারা পড়েছেন তারা ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায় বা কিভাবে ল্যাপটপের ব্যাটারির আয়ু বাড়ানো যায় এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

Post a Comment (0)
Previous Post Next Post