চুল ঘন করার উপায়

  

১ মাসে চুল ঘন করার উপায়

ঘন এবং সুন্দর চুল আমাদের সকলের পছন্দের।কিন্তু আমরা কতজনই বা সুন্দর এবং সিল্কি চুলের অধিকারী হতে পারি।আমাদের কিছু অবহেলার কারণে আমাদের মাথার চুল ক্রমাগত পড়তে পড়তে পাতলা হয়ে যতে থাকে।যার ফলে আমাদের সৌন্দর্য অনেকটা ভাটা পড়ে। আজকের এই পোস্টের মাধ্যমে আলোচনা করব চুল ঘন করার উপায় সম্পর্কে।কিভাবে আপনারা পাতলা চুল খুব সহজেই ঘন করতে পারবেন সেই সম্পর্কে জানাবো-


চুল ঘন করার উপায়

আমাদের বদভ্যাসের কারণে চুল ব্যাপকভাবে পড়তে থাকে। চুল ক্রমাগত পরার ফলে এক সময়ে মাথার চুল অনেকটা পাতলা হয়ে যায়। তবে আপনারা স্বাস্থ্যকর কিছু অভ্যাস বজায় রাখার মাধ্যমে এবং কিছু পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই পাতলা চুল ঘন করতে পারবেন।পাতলা চুল ঘন করার কয়েকটি ঘরোয়া উপায়:-

অন্য পোস্টঃ15 দিনের মধ্যে চিকন হওয়ার উপায় 


১.অ্যালোভেরা ও ক্যাস্টর অয়েল

চুলের যত্নে অ্যালোভেরার গুরুত্ব আমরা কমবেশি সকলেই জানি। চুল সিল্কি নরম এবং চুলকে ভেতর থেকে পুষ্টি সরবরাহ করার জন্য অ্যালোভেরার জুড়ি নেই।


ক্রমাগত চুল পড়া প্রতিরোধ করে থাকে অ্যালোভেরা। আর ক্যাস্টর অয়েলে থাকা বিদ্যমান বিভিন্ন প্রাকৃতিক উপাদান চুলকে ঘন করতে সাহায্য করে থাকে। এই দুটি উপাদান যখন একসাথে মিক্স করে চুলে লাগানো যায় তখন এদের ক্ষমতা অনেকাংশে বেড়ে যায়।


তাই চুল পড়তে পড়তে যদি পাতলা হয়ে যেয়ে থাকে তাহলে অ্যালোভেরা এবং ক্যাস্টর অয়েলের ট্রাকটি আপনারা চুলে ব্যবহার করতে পারেন। সর্বতম ফলাফল পেতে সপ্তাহে দুইবার এই প্যাক টি ব্যবহার করবেন।


২.পেঁয়াজ ও ক্যাস্টর অয়েল

পেঁয়াজে থাকা সালফার চুল পড়া বন্ধ করতে এবং নতুন চুল গজাতে সাহায্য করে থাকে।মাথার চুলে নিয়মিত পেঁয়াজের রস লাগানোর ফলে স্কাল্পে যাবতীয় সমস্যার সমাধান হয়ে থাকে।


তাই একটি পাত্রে একটি পেঁয়াজ নিয়ে ব্লেড করে নিবেন সুন্দরভাবে।তারপরে তার সাথে দুই চামচ ক্যাস্টর অয়েল দিয়ে সুন্দর করে মিক্স করে নিবেন।প্যাকটি তৈরি করা হয়ে গেলে চুলে খুবই সুন্দর করে ম্যাসাজ করবেন ১৫  থেকে ২০ মিনিট।তারপরে হালকা শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলবেন। সর্বোতম ফলাফল পেতে সপ্তাহে দুইবার আপনারা চুলে এই প্যাক টি ব্যবহার করতে পারেন।


অন্য পোস্টঃএলোভেরা দিয়ে ফর্সা হওয়ার উপায় 


৩.ডিম এবং অলিভ অয়েল

ডিমের ভেতরে থাকা বিদ্যমান বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান চুলকে ভেতর থেকে পুষ্টি সরবরাহ করে চুলের গ্রোথ দূত করে থাকে।প্রথমে আপনাকে একটি পাত্রে ১ টি ডিম ভেঙ্গে নিতে হবে।তারপরে এর সাথে দুই চামচ অলিভ অয়েল মিক্স করে দিতে হবে।মিশ্রণটি খুব ভালোভাবে নাড়িয়ে সুন্দর করে প্যাকটি তৈরি করতে হবে।এবার এই প্যাকটি সুন্দর করে মাথার চুলে ১৫ থেকে ২০ মিনিট ম্যাসাজ করতে হবে।তারপরে হালকা শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলতে হবে।আপনারা এই প্যাকটি সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন।


৪.আমলকি এবং লেবুর রস

চুলের যত্ন নেওয়ার জন্য যত কার্যকারী উপাদান রয়েছে তার মধ্যে আমলকি সর্ব উপরে।চুল শক্তিশালী এবং মজবুত করার জন্য আমলকির জুড়ি নেই। প্রথমে আপনি দুই থেকে চারটি আমলকি নিয়ে সুন্দর করে গুঁড়ো করে তার সাথে দুই চামচ লেবুর রস মিক্স করে দিতে পারেন। মিক্স করা হয়ে গেলে এবার মাথার চুলের সুন্দর করে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন।তারপরে হালকা শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে এটি সপ্তাহে ২ বার ব্যবহার করতে পারেন।


অন্য পোস্টঃসাত দিনের মধ্যে ফর্সা হওয়ার ক্রিমের নাম 

চুল পড়া বন্ধ করার তেলের নাম

আপনারা যদি মনে করেন এই প্যাকগুলো ব্যবহার করবেন না তাহলে আপনারা চুল পড়া বন্ধের জন্য এই তেল গুলি ব্যবহার করতে পারেন। এই তেল নিয়মিত ব্যাবহার করার মাধ্যমে খুব সহজেই চুল পড়া বন্ধ হবে এবং চুল ঘন হতে শুরু করবে। নিচের চুল পড়া বন্ধ করার তেলের নাম দেওয়া হলোঃ-

➡️এসেন্সিয়াল অয়েল

➡️ল্যাভেন্ডার অয়েল

➡️কালোজিরার তেল

➡️রোজমেরি অয়েল

➡️ক্যাস্টর অয়েল

➡️সরিষার তেল

➡️নারিকেল তেল

➡️প্যারাসুট এডভান্স কোকোনাট অয়েল

➡️ডাবর আমন্ড হেয়ার অয়েল

➡️সাউলফ্লাওয়ার অলিভ অয়েল



আপনারা চাইলে চুল পড়া বন্ধ করার জন্য এই তেল গুলোর মধ্যে থেকে যে কোন তেল ব্যবহার করতে পারেন।এই তেলুগুলো নিয়মিত ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই চুল পড়া কমাতে পারবেন।


চুল ঘন করার শ্যাম্পু

চুল ঘন করার জন্য কোন শ্যাম্পু ব্যবহার করা হয় না।চুলে শ্যাম্পু ব্যবহার করা হয়ে থাকে চুল থেকে ময়লা বা খুশকি দূর করার জন্য।আপনারা চাইলে এর জন্য ডাব,ক্লিয়ার,সানসিলিক এই ব্রান্ডের শ্যাম্পু গুলো ব্যবহার করার মাধ্যমে চুলের যাবতীয় সমস্যা থেকে চুলকে দূরে রাখতে পারেন।এই সবগুলো শ্যাম্পু খুশকি দূর করতে সাহায্য করে থাকে।


শেষ কথা,আপনার সঠিক খাদ্যাভ্যাসের পাশাপাশি যদি এই প্যাকগুলো ব্যবহার করতে পারেন তাহলে অবশ্যই কিছুদিনের মধ্যেই আপনার পাতলা চুল আবার ঘন হয়ে উঠবে।

আর চাইলে পাতলা চুল ঘন করার জন্য উক্ত তেল ব্যবহার করতে পারেন। চুল ঘন করার উপায় সম্পর্কিত আমাদের এই পোষ্টটি পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই শেয়ার করবেন। 

Akash

প্রযুক্তির খবর, শিক্ষা ও ইন্সুরেন্স, ভিসার খবর, স্বাস্থ্য টিপস ও অনলাইনে আয় সম্পর্কিত তথ্যের বিরাট একটি প্ল্যাটফর্ম।

Post a Comment (0)
Previous Post Next Post