ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম


রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন বা কিভাবে ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা যায় এই বিষয় নিয়ে জানার আগ্রহ অনেকের রয়েছে।রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করাটা হচ্ছে সবথেকে সহজ একটি কাজ। হাতে থাকা মোবাইল ফোনটি অথবা ল্যাপটপ ব্যবহার করে যে কোন ব্যক্তি তার Wifi router password change করতে পারবেন। 


কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছেন যারা রাউটারের পাসওয়ার্ড  বা ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন না। আজকের পোস্টে আমি আপনাদেরকে রাউটারের পাসওয়ার্ড change করার নিয়ম বা কিভাবে ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা যায় সেই বিষয়ে জানানোর চেষ্টা করবো।




রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার উপায়


আমরা যারা ওয়াইফাই ব্যবহার করি অনেক ক্ষেত্রে নিজের ওয়াইফাই এর পাসওয়ার্ড অন্য কেউ জেনে যায়।তখন সেই ব্যক্তি ওয়াইফাই পাসওয়ার্ড টি অনেক জনকে দিয়ে থাকে যার ফলে আমাদের অনেক অসুবিধা হয়ে থাকে এবং নেট সার্ভিস তেমন ভাল পায় না। 


তখন আমরা চাই নিজেদের ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য। কিন্তু অনেকেই নিজের ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন সেটা সম্পর্কে জানেন না।তাই যারা নিজেদের ব্যক্তিগত রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে চান তাদেরকে আমি নিচে ধাপে ধাপে দেখাবো কিভাবে খুব সহজেই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা যায়। 



অন্য পোস্টঃমেসেঞ্জার থেকে ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনার উপায়


ধাপ ১ঃরাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য সর্বপ্রথম আপনার যে ডিভাইসটি রয়েছে সেই ডিভাইসে ওয়াইফাই কানেক্ট করে নিতে হবে।তারপরে আপনার মোবাইলে থাকা যেকোনো ব্রাউজার চালু করতে হবে। 



ধাপ ২ঃআপনার মোবাইলে যদি ক্রোম ব্রাউজার টি থেকে থাকে তাহলে ক্রোম ব্রাউজার টি চালু করতে পারেন।ব্রাউজার চালু হওয়ার পর ব্রাউজারের সার্চ বারে গিয়ে আইপি এড্রেস টাইপ করে সার্চ করতে হবে। 



ধাপ ৩ঃঅনেকেই প্রশ্ন করতে পারে ক্রোম ব্রাউজারে গিয়ে কোন আইপি অ্যাড্রেস লিখে সার্চ করব।আপনার কেনা যে রাউটারটি রয়েছে তার নিচের দিকে থাকা স্টিকার অথবা ইউজার বইটিতে পেয়ে যাবেন।তাছাড়া আপনি চাইলে উইন্ডোজের cmd ব্যবহার করেও নিজের রাউটারের সঠিক আইপি এড্রেস পেয়ে যাবেন। এর জন্য আপনাকে cmd কে Run as administrator হিসাবে চালু করে সেখানে ipconfig লিখে এন্টার চাপলে যে লেখাগুলো আসবে সেখানে দেখবেন Default gateway তে আইপি এড্রেস দেওয়া আছে এটাই হচ্ছে আপনার ওয়াইফাই রাউটারের আইপি অ্যাড্রেস। 



ধাপ ৪ঃআপনি যদি টিভি লিংকের রাউটার ব্যবহার করে থাকেন তাহলে সেই রাউটার এর ইউজার নেম এবং পাসওয়ার্ড আপনি সহজেই পরিবর্তন করতে পারবেন।এর জন্য আপনাকে যেকোন ব্রাউজার থেকে টিপি লিংক রাউটার এর আইপি অ্যাড্রেস ব্যবহার করে প্রবেশ করতে হবে। 


তারপর এডমিনের পাসওয়ার্ড এবং ইউজার নেম যথাস্থানে বসিয়ে অতি সহজে আপনি টিপি লিংক এর রাউটার এর পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন। তাছাড়া পোস্টটি পড়ে যদি না বুঝে থাকেন তাহলে নিচের ভিডিওটি দেখতে পারেন।






অন্য পোস্টঃমেসেঞ্জারে ব্লক খোলার নিয়ম

ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন 


ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা খুবই সহজ। অনেক সময় আমাদের ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড চেঞ্জ করার প্রয়োজন পড়ে তখন আপনারা চাইলে উপরের পদ্ধতি অনুসরন করে খুব সহজেই নিজের ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করে ফেলতে পারবেন। এতে করে আপনার ওয়াইফাই সংযোগের অবৈধ ব্যবহারকারীরা পরবর্তীতে আর ওয়াইফাই চালাতে পারবেনা এবং আপনি কোন ধরনের লোডিং ছাড়াই নিজের ওয়াইফাই সংযোগ টির উন্নত সেবা পাবেন।যেকোনো ব্যক্তি খুব সহজেই নিজের মোবাইল অথবা ল্যাপটপ ব্যবহার করে ঘরে বসেই এখন চাইলে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। 



টেন্ডা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন


টেন্ডা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা খুবই সহজ। উপরে টেন্ডা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন সম্পর্কে মোটামুটি ধারণা দিয়েছি এবং এই বিষয়ে একটি ভিডিও দেওয়া হয়েছে। যারা নিজেদের টেন্ডা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে চান তারা ভিডিওটি দেখার মাধ্যমে কয়েকটি স্টেপ ফলো করে খুব সহজেই পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলতে পারবেন। 



অর্থাৎ আপনার যদি এন্ড্রয়েড মোবাইল হয়ে থাকে তাহলে ক্রোম ব্রাউজারে ঢুকে আপনার আইপি এড্রেস লিখে সার্চ করতে হবে।তারপর সেখানে নিজের আইপি অ্যাড্রেস আইডি এবং পাসওয়ার্ড সঠিকভাবে বসানোর মাধ্যমে খুব সহজেই টেন্ডা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা যায়। 



অন্য পোস্টঃল্যাপটপে ওয়াইফাই চালু করার নিয়ম

টিপি লিংক রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম


টিপি লিংক রাউটার এর পাসওয়ার্ড পরিবর্তন করা খুবই সহজ এবং মাত্র 5 মিনিটে যে কোন ব্যক্তি চাইলে তার এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করে টিপি লিংক রাউটার এর পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন।যারা টিপি লিংক রাউটার এর পাসওয়ার্ড পরিবর্তন করতে চান তারা উপরে দেওয়া ভিডিওটি দেখার মাধ্যমে খুব সহজেই টিপি লিংক রাউটারের পাসওয়ার্ড বদল করতে পারবেন। 




শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন বা কিভাবে ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করা যায় এই সম্পর্কে মোটামুটি ধারণা পেয়েছেন। তার পরেও যদি কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে বা কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদেরকে সরাসরি কমেন্ট করে জানাতে পারেন। খুবই দ্রুত সময়ের মধ্যে আপনার প্রশ্নটির সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করা হবে।আর পোস্ট টি পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে শেয়ার করে বন্ধুদের দেখার সুযোগ করে দিন। 

Post a Comment (0)
Previous Post Next Post